অভ্রের নতুন সংস্করণ উন্মুক্ত

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জনপ্রিয় ওয়েবভিত্তিক বাংলা লেখার সফটওয়্যার অভ্রের নতুন সংস্করণ ৫.৫.০ উন্মুক্ত করা হয়েছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১শে ফেব্রুয়ারি আনুষ্ঠানিভাবে এটি উম্মোচন করে অভ্রের ডেভেলপার প্রতিষ্ঠান ওমিক্রনল্যাব।

নতুন সংস্করণে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে বাগ ফিক্স, কম্প্যাটিবিলিটি এবং বাংলা ফন্টগুলোর সর্বশেষ সংস্করণ যোগ করার বিষয়ে।

নতুন সংস্করণটিতে উইন্ডোজ ৮.১ কম্প্যাটিবিলিটিও যোগ করা হয়েছে। উইন্ডোজ ২০০০ থেকে ৮.১ পর্যন্ত সবগুলো ভার্সনে এখন অভ্র ব্যবহার করা যাবে।

avro_techshohor

এতে ফনেটিক পদ্ধতিতে দশমিক লেখা সহজ করা হয়েছে। এতে সংখ্যার উপস্থিতির ভিত্তিতে ডট(.) দিয়ে কোথায় দশমিক এবং কোথায় দাঁড়ি হতে পারে অভ্র সেটা বুঝতে পারবে।

এ ছাড়া জনপ্রিয় ওয়েব ব্রাউজার ফায়ারফক্সে বাংলা রেন্ডারিং সমস্যার কারণে ইন্সটলার থেকে অটোমেটিক ফন্ট ফিক্স করার ধাপটি বাদ দেওয়া হয়েছে। তবে এতে ফন্ট ফিক্সার দেওয়া আছে। তাই ইন্সটলের পরে যে কোনো সময় ফন্ট ফিক্সার দিয়ে ডিফল্ট বাংলা ফন্ট পরিবর্তন করা যাবে।

কিছু ক্ষেত্রে অভ্রতে F12 চাপলে কিবোর্ড পরিবর্তন হতো না অথবা বাংলা লেখা যেত না। এ সমস্যাটিরও সমাধান করা হয়েছে। চারটি নতুন স্কিন অন্তর্ভুক্ত করা হয়েছে। স্পেল চেকারের শর্টকাট সংক্রান্ত একটি সমস্যা দূর করা হয়েছে।

ম্যাক অপারেটিং সিস্টেমের জন্যও বাংলা ফোনেটিক টাইপিং সফটওয়্যার অভ্র সর্বপ্রথম প্রকাশিত হয়েছিল গত বছর। এর আগে এ অপারেটিং সিস্টেমে অভ্র ব্যবহার করে মাইক্রোসফট ওয়ার্ডে লেখার সময় ইনপুট মেথড পরিবর্তন হয়ে যেত। এবার এ ক্রুটি দূর করা হয়েছে।

কালপুরুষ এবং সিয়াম রুপালি ফন্ট দুটি ইন্সটলারে যোগ করা হয়েছে। মাইক্রোসফট ওয়ার্ডের ওএস এক্সের সাথে আসা ফন্টটি কাজ করে না। সেক্ষেত্রে লেখার জন্য এ দু’টি ফন্ট ব্যবহার করা যাবে।

বিনামূল্যে অভ্রের স্ট্যান্ডার্ড এডিশনটি এখানে থেকে ডাউনলোড করা যাবে।

এ ছাড়া ইন্সটলের ঝামেলা থেকে মুক্তি পাওয়ার জন্য রয়েছে পোর্টেবল এডিশন, যা এখান থেকে ডাউনলোড করা যাবে।

ম্যাকের জন্য আইঅভ্র এখান থেকে ডাউনলোড করা যাবে।

– ওমিক্রনল্যাব ডটকম অবলম্বনে

Related posts

*

*

Top