Maintance

ইন্টারনেট বন্ধ থাকায় ক্ষতি ৫৬০ কোটি টাকা

প্রকাশঃ ২:৩১ অপরাহ্ন, জানুয়ারি ৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:৩১ অপরাহ্ন, জানুয়ারি ৩, ২০১৭

জামান আশরাফ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইন্টারনেট বন্ধ হওয়ায় দেশের যে বড় রকমের ক্ষতি হয়েছে সেটি এতদিন নানাভাবে বলা হলেও এই প্রথম ক্ষতির আনুষ্ঠানিক কোনো অংক পাওয়া গেল।

মার্কিন যুক্তরাষ্ট্রের ব্রকিংস ইনস্টিটিউটের গবেষণা সংস্থা সেন্টার ফর টেকনোলজি ইনোভেশন বলছে, ২০১৫ সালের জুলাই হতে শেষ হওয়া বছরের জুন পর্যন্ত এক বছরে এক্ষেত্রে বাংলাদেশের ক্ষতির পরিমান ছিল ছয় কোটি ৯০ লাখ ডলার।

সম্প্রতি তারা সারা বিশ্বের বিভিন্ন দেশে ইন্টারনেট এবং সামাজিক মাধ্যম বন্ধ হওয়ার একটি প্রতিবেদন প্রকাশ করেছে যেখানে তারা বলছে এই বন্ধের ফলে দেশগুলোর কতোটা ক্ষতি হয়েছে।

cutting-internet-cord-singapore-internet-ban-TechShohor

সংস্থাটি বলছে, তারা এই অংক পেয়েছেন কেবল অর্থনীতির কার্যক্রম বিশ্লেষণ করে। তবে এর ফলে সরকারের ট্যাক্স আয়ের সুযোগ এবং নতুন বিনিয়োগের সম্ভাবনা নষ্ট হওয়াসহ আরও অনেক কিছুকেই হিসেবের মধ্যে আনা হয়নি।

তাদের হিসাব বলছে, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সম্পূর্ণরূপে ইন্টারনেট বন্ধ হওয়ার ঘটনা দেশে ঘটেছে ২৫ দিন। এর মধ্যে ২০১৫ সালের ১৮ নভেম্বর সারা দেশে এক ঘন্টার কিছু বেশি সময় দেশে সম্পূর্ণরূপে ইন্টারনেট বন্ধ ছিল।

দুই জন যুদ্ধাপরাধীর বিচারের রায় উচ্চ আদালত বহাল রাখাকে কেন্দ্র করে ওই সময় সরকার ইন্টারনেট বন্ধ করে দেয়।

এর বাইরেও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ হয়েছে কয়েকবার। যার মধ্যে ১৮ নভেম্বর থেকে শুরু করে ওই বছরের ১২ ডিসেম্বর পর্যন্ত টানা ২৪ দিন ফেইসবুক, হোয়াটসঅ্যাপ, ভাইসবার, ইমোসহ নানা সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ ছিল।

প্রতিবেদন বলছে, ওই এক বছরে ১৯টি দেশে ৮১ বার বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ হওয়া এবং ইন্টারনেট সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন করে দেওয়ার ঘটনা ঘটেছে। আর তাতে করে দেশগুলোর প্রায় আড়াইশ কোটি ডলারের ক্ষতি হয়েছে।

এর মধ্যে ভারতে সবচেয়ে বেশী ক্ষতি হয়েছে ৯৭ কোটি ডলারের। এর বাইরে বাংলাদেশের ওপরে থাকা দেশগুলো হল সৌদি আরবে ৪৬ কোটি ডলার, মরক্কোতে ৩২ কোটি ডলার, ২১ কোটি ডলার ইরাকে, ব্রাজিলে ১২ কোটি ডলার, কংগোতে সাত কোটি ২০ লাখ ডলার, পাকিস্তানে সাত কোটি ডলার।

*

*

Related posts/