ওয়ানড্রাইভে ফ্রি ১০০ জিবি ক্লাউড স্টোরেজ সুবিধা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নাম বদলের সঙ্গে সঙ্গে ক্লাউড স্টোরেজ সেবা ওয়ানড্রাইভকে নতুন রূপে সাজিয়েছে মাইক্রোসফট। এমনকি বুধবার নতুন করে উন্মোচনের সময় প্রথম এক লাখ ব্যবহারকারী পেয়েছেন বিনামূল্যে ১০০ গিগাবাইটের (জিবি) স্টোরেজ সুবিধা।

আর এখন থেকে একজন ব্যবহারকারী ১৫ জিবি পর্যন্ত বিনামূল্যে ডেটা সংরক্ষণ করতে পারবেন। অন্যদিকে অধিক স্টোরেজ সুবিধার জন্য রয়েছে ৫০, ১০০ ও ২০০ জিবির প্যাকেজ, যা মাসিক বা বার্ষিক ফির মাধ্যমে ব্যবহার করা যাবে।

মামলার হেরে যাওয়ার কারণে মাইক্রোসফট স্কাইড্রাইভের নাম পরিবর্তন করতে বাধ্য হয়। সফটওয়্যার জায়ান্টটি নতুন সেবার নাম দেয় ওয়ানড্রাইভ। বুধবার থেকে নতুন বেশ কিছু ফিচার যুক্ত করে এটি ব্যবহারকারীদের জন্য উম্মুক্ত করা হয়েছে। করা হয়েছে রিব্র্যান্ডিং।

onedrive_techshohor

যুক্তরাজ্যের বৃহত্তম টেলিভিশন ব্রডকাস্টার ব্রিটিশ স্কাই ব্রডকাস্টিংয়ের ট্রেডমার্ক সংক্রান্ত আপত্তির কারণে নাম বদলাতে হয় মাইক্রোসফটকে।

বর্তমান স্কাইড্রাইভ ব্যবহারকারীরা স্বয়ংক্রিয়ভাবেই ওয়ানড্রাইভে আপগ্রেড হবেন। বিভিন্ন প্ল্যাটফর্মে ইন্সটল  স্কাইড্রাইভ অ্যাপের জন্য ওয়ানড্রাইভ আপডেট আসবে।উইন্ডোজ ফোন-পিসি,অ্যান্ড্রয়ডে ডিভাইস এবং ম্যাক-আইওসের জন্যও রয়েছে ওয়ানড্রাইভের অ্যাপস।

এ ছাড়া নতুন ফিচার অনুযায়ী ওয়ানড্রাইভে নিবন্ধন করলে ব্যবহারকারীরা বিনামূল্যে সাত গিগাবাইট স্টোরেজ পাবেন। বন্ধুকে রেফার করলে প্রতিটি নতুন নিবন্ধনের জন্য পাওয়া যাবে ৫০০ মেগাবাইট স্টোরেজ সুবিধা। এভাবে একজন ব্যবহারকারী সর্বোচ্চ পাঁচ গিগাবইট ক্লাউজ স্টোরেজ ব্যবহার করতে পারবেন।

ওয়ানড্রাইভে ক্যামেরা ব্যাকআপ ফিচার ব্যবহার করলে পাওয়া যাবে আরও তিন গিগাবাইট। এ ভাবে একজন ব্যবহারকারী সর্বোচ্চ ১৫ গিগাবাইট পর্যন্ত বিনামূল্যের স্টোরেজ সুবিধা পাবেন।

বুধবার নতুন করে ওয়ানড্রাইভ চালু উপলক্ষে মাইক্রোসফট একটি প্রোমো ভিডিও তৈরি করেছে। ভিডিওটি থেকে কিভাবে এ ক্লাউড সুবিধা ব্যবহার করা যাবে তা দেখে নেওয়া যাবে।

– দ্যা নেক্সট ওয়েব এবং ইয়াহু নিউজ অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top