Maintance

অনলাইন বিজ্ঞাপনের মাধ্যমে ১৮ কোটি ডলার চুরি

প্রকাশঃ ১১:১১ অপরাহ্ন, ডিসেম্বর ২১, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:১২ অপরাহ্ন, ডিসেম্বর ২১, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রাশিয়ার একদল সাইবার অপরাধী নতুন হাই-টেক বট তৈরি করেছে, যার মাধ্যমে অনলাইন বিজ্ঞাপনের ১৮ কোটি ডলার চুরি করে নিয়েছে তারা। মূলত সত্যিকারের বিজ্ঞাপনকে নকল মানুষের সামনে তুলে ধরে তারা এই অর্থ হাতিয়ে নেয়।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান হোয়াটস ওপস সর্বপ্রথম এই অপরাধটি ধরতে পেরেছে। তারা জানিয়েছে, মেঠবট নামের এই কৌশলের সাইবার অপরাধকে এক ভিন্ন উচ্চতায় নিয়ে গেছে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ইডি সেওয়ার্টজ বলেন, এটি খুবই উন্নত সাইবার ঘটনা যা এর আগে কখনও দেখা যায়নি।

russian-hacking-crime-TechShohor

মেঠব্রাউজার সংক্ষেপে মেঠবট নামের নকল বা ভুয়া ব্রাউজারের মাধ্যমে বিজ্ঞাপন প্রদর্শন করা হয়। উচ্চমূল্যের ভিডিও বিজ্ঞাপনের পিছনে কোম্পানিগুলো মিলিয়ন ডলার ব্যয় করে থাকে। আর এই অর্থ লুফে নিতেই তৈরি করা হয় মেঠবট। সাইবার অপরাধীরা ব্রাউজারটির মাধ্যমে বিজ্ঞাপনগুলো শীর্ষ ওয়েবসাইটে প্রদর্শন করে। বাস্তবিক অর্থে অপরাধীরা আড়াই লাখের অধিক ভুয়া ওয়েবপেইজ তৈরি করে সেই বিজ্ঞাপনগুলো দেখায়। এগুলো সত্যিকারের মানুষ দেখতে পায় না।

এভাবে ভুয়া ভিজিটের মাধ্যমে অপরাধীরা ভিডিও ইম্প্রেশন বাড়াতে থাকে। গত অক্টোবরে প্রথম বিষয়টি ধরা পড়ে। প্রতিদিন অপরাধীরা ৩০ কোটি ভুয়া ইম্প্রেশনের মাধ্যমে ৫০ লাখ ডলার লুফে নেয়।

এর আগে হ্যাকাররা ম্যালভার্টাইজিং করতো, যার মাধ্যমে বিজ্ঞাপনে ভাইরাস ছড়িয়ে দিতো এবং বিজ্ঞাপনে ভুয়া ক্লিক এনে দিতো। কিন্তু মেঠবটের এই ঘটনা সাইবার অপরাধকে অন্য পর্যায়ে নিয়ে গেছে।

সিএনএন টেক অবলম্বনে রুদ্র মাহমুদ

*

*

Related posts/