বিটকয়েনের এটিএম আসছে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পর্যাপ্ত নীতিমালা না থাকায় ভার্চুয়াল মুদ্রা বিটকয়েন চালুর ক্ষেত্রে এখনও কিছুটা ঝুঁকি রয়ে গেছে। এর মধ্যেই যুক্তরাষ্ট্রে প্রথম বিটকয়েন এটিএম বুথ চালুর প্রস্তুতি চলছে।

ইতোমধ্যে ডিজিটাল কারেন্সি হিসেবে বিটকয়েনের ব্যবহার বাড়ছে যুক্তরাষ্ট্রে।

রোবোকয়েন নামে একটি প্রতিষ্ঠান জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রথম এটিএম বিটকয়েন এটিএম চলতি মাসের শেষ দিকে সিয়াটল ও অস্টিন শহরে বসানো হতে পারে।

bitcoin_techshor

এর মধ্য দিয়ে মূলধারার মুদ্রাবাজারে প্রবেশ করবে বিটকয়েন। সরকার কর্তৃক নির্ধারিত একটি আইডি দিয়ে ব্যবহারকারীরা বিটকয়েন লেনদেন করতে পারবেন।

এর আগে গত মাসে পার্সোনাল ফিন্যান্স অ্যাপ মিন্ট কয়েনবেজ নামে বিটকয়েনভিত্তিক একটি কোম্পানির সাথে চুক্তি করে। চুক্তির পর মিন্ট লেনদেনের মাধ্যম হিসেবে বিটকয়েন ব্যবহার করবে।

বিটকয়েন ব্যবহারের কারণ হিসেবে মিন্ট কর্তৃপক্ষের প্রধান ব্র্যাড স্মিথ বলেন, ‘এটি ক্রমাগত বর্ধনশীল একটি বিকল্প মুদ্রা। আমাদের গ্রাহকরাই এটি চালু করার জন্য বপ্লছিলেন।’

এর আগে ওভারস্টকডটকম নামে একটি বৃহৎ কোম্পানি মুদ্রা হিসেবে বিটকয়েন গ্রহণ শুরু করেছিল। অল্প সময়ের মধ্যে তাদের বিটকয়েন ভিত্তিক লেনদেন ১০ লাখ ডলারে পৌঁছায়।

উল্লেখ্য, বিটকয়েন বিশেষ ধরনের পিয়ার-টু-পিয়ার পেমেন্ট সিস্টেম, যা সাধারণ টাকার বদলে অনলাইন কেনাকাটায় ব্যবহার করা হয়। ২০০৯ সাল থেকে এর প্রচলন শুরু হয়।

– রয়টার্স অবলম্বনে

ট্যাগ

Related posts

*

*

Top