গ্যালাক্সি এস ফাইভে থাকছে ফিঙ্গারপ্রিন্ট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি পণ্য নির্মাতা স্যামসাংয়ের স্মার্টফোন গ্যালাক্সি সিরিজের পরবর্তী সংস্করণ ‘গ্যালাক্সি এস ফাইভ’-এ ফিঙ্গারপ্রিন্ট যুক্ত থাকছে। বার্সেলোনায় অনুষ্ঠিতব্য মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফিঙ্গারপ্রিন্টযুক্ত গ্যালাক্সি এস ফাইভ উন্মুক্ত করা হবে বলে নিশ্চিত করেছে দক্ষিন কোরিয়ান এই কোম্পানি।

প্রযুক্তি জায়ান্ট অ্যাপল তাদের আইফোন ফাইভ এসের মাধ্যমে বিশ্বকে পরিচয় করিয়ে দেয় ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তির সঙ্গে। আইফোন ফাইভ এসের হোম বাটনে যুক্ত করা হয় ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি। এছাড়া মটোরলা তাদের স্মার্টফোনের লক বাটনে ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি যুক্ত করছে। নতুন এ প্রযুক্তি ব্যবহারে পিছিয়ে নেই এইচটিসি। ওয়ান ম্যাক্স নামে ফ্যাবলেটের পিছনের প্যানেলে এইচটিসি ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি যুক্ত করেছে। এরই ধারাবাহিকতায় স্যামসাংও তাদের পরবর্তী স্মার্টফোনে এই প্রযুক্তি আনছে।

galaxy_s5_fingerprint_scanner_TechShohor

স্যামসাং ইনসাইডার জানিয়েছে, হোম বাটনে সুইপ করার মাধ্যমে ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করা যাবে। তবে এটি স্ক্রিনে থাকবে না। নির্দিষ্ট জায়গায় আঙ্গুল রাখলে ফিঙ্গারপ্রিন্টের একটি ছবি ভেসে উঠবে ও ফোনটি আনলক হবে। তবে ভেজা কিংবা ময়লাযুক্ত আঙ্গুল ব্যবহার করলে এটি এরর মেসেজ দেখাবে।

অপারেটিং সিস্টেমের সঙ্গেই এই প্রযুক্তি যুক্ত থাকবে। ব্যবহারকারীরা সর্বাধিক ৮টি আঙ্গুল নিবন্ধন করতে পারবেন। এর মাধ্যমে স্মার্টফোনটি লক করাসহ বিভিন্ন অ্যাপস লক করা যাবে। ফলে অনাকাঙ্খিত ব্যবহার থেকে স্মার্টফোনটি নিরাপদ থাকবে।

জানা গেছে, গ্যালাক্সি এস ফাইভে টাচস্ক্রিনের পাশাপাশি ফিজিক্যাল বাটনও থাকবে। এতে ধাতব অবকাঠামো ব্যবহার করা হতে পারে। স্মার্টফোনটিতে অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাট অপারেটিং সিস্টেম, ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা, ৩ জিবি র্যা ম ও ৪ হাজার মেগাঅ্যাম্পিয়ারের ব্যাটারি ব্যবহার করা হতে পারে। মেটাল ও প্লাস্টিক এই দুটি সংস্করণে আসতে পারে বলে জানা গেছে।

– টেলিগ্রাফ অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top