গুগলের অনলাইন বিজ্ঞান প্রতিযোগীতার নিবন্ধন শুরু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন প্রতিভা অন্বেষণে চতুর্থ বারের মতো বিশ্বের বৃহত্তম অনলাইন বিজ্ঞান প্রতিযোগীতার আয়োজন করতে যাচ্ছে টেক জায়ান্ট গুগল।

‘গুগল সায়েন্স ফেয়ার’ নামের এ প্রতিযোগীতায় বিশ্বের যে কোনো দেশের ১৩ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। এ জন্য পরিকল্পনা আহবান করা হয়েছে।

google sciencefail

চলতি বছরের প্রজেক্ট ১২ মে মধ্যরাত পর্যন্ত প্রকল্প জমা দেওয়া যাবে।

বিজ্ঞানের মাধ্যমে বিশ্ব বদলে দিতে আগ্রহী প্রতিভাবান ও মেধাবী শিক্ষার্থীদের খুঁজে বের করতে এ উদ্যোগ নিয়েছে গুগল। প্রতিযোগীতায় সহযোগী হিসেবে রয়েছে সার্ন, লেগো গ্রুপ, ন্যাশনাল জিওগ্রাফিক এবং সায়েন্টিফিক আমেরিকান।

প্রতিযোগীতায় অংশ নিতে শিক্ষার্থীদের প্রয়োজন হবে শুধু একটি প্রজেক্ট বা প্রকল্পের আইডিয়া দেওয়া এবং সেটার বৈজ্ঞানিক ভিত্তি। আগ্রহী সবাই এককভাবে অথবা দু-তিন জনের দল করে অংশ নিতে পারবে।

অংশগ্রহণকারী দলগুলো থেকে বিচারকরা ৬০টি দল মে মাসের শেষ দিকে নির্বাচন করবেন। সেখান থেকে অনলাইন ভোটিংয়ের মাধ্যমে ১৫টি দল নির্বাচন করা হবে। এসব দলকে গুগলের খরচে যাবে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার গুগল হেডকোর্টারে। সেখানে চূড়ান্ত প্রতিযোগিতায় মুখোমুখি হবে তারা।

সঙ্গে থাকবে গ্যালাপাগোস দ্বীপে ন্যাশনাল জিওগ্রাফিক কর্মীদের সঙ্গে ১০ দিনের ভ্রমণ। এমনকি গুগলে ইন্টার্নশিপ পর্যন্ত। এ ছাড়া প্রতিযোগিতার বিজয়ীদের জন্য থাকবে গুগলের পক্ষ থেকে ৫০ হাজার ডলারের শিক্ষাবৃত্তি।

এ লিংকে গিয়ে নিবন্ধন করা যাবে। এ ছাড়া একটি ভিডিওতে প্রতিযোগীতায় অংশগ্রহণের বিস্তারিত সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। ভিডিও দেখতে এখানে ক্লিক করুন।

– দ্যা নেক্সট ওয়েব অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top