অনলাইনে লাখো গেইমারের একসঙ্গে পোকেমন খেলার রেকর্ড

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সামাজিক যোগাযোগ মাধ্যমের মতো এখন অনলাইন গেমিংয়ের জনপ্রিয়তাও বাড়ছে। সম্প্রতি লাখো গেইমার একসঙ্গে অনলাইনে ‘পোকেমন’ গেইমটি খেলে ইতিহাস সৃস্টি করেছেন।

সোস্যাল গেইমিং ভিডিও সাইট টুইটচ গেইমারদের একসঙ্গে পোকেমন গেইমটি খেলার সুযোগ করে দেয়। খেলার সময় গেইমাররা গেইমটির একটি চরিত্র নিয়ন্ত্রণের চেষ্টা করে।
twitch_techshohor

টুইটচ মূলত একটি ওয়েবসাইট যেখানে গেমাররা গেইম প্রদর্শন করতে পারেন এবং সাইটে গিয়ে খেলার সময় চ্যাটও করতে পারেন।

এ ওয়েবসাইটে অনলাইনে একই সময়ে গেইমাররা একই গেইম খেলে থাকে। কিন্তু এবার একটি গেইম একত্রে হাজার হাজার গেইমার খেলছেন। গেইমটির প্রস্তুতকারক একে পরীক্ষামূলক হিসাবে অভিহিত করেছেন।

সবাই একসঙ্গে খেলায় অংশ নেওয়ায় ও মূল চরিত্র নিয়ন্ত্রণের চেষ্টা করায় প্রক্রিয়াটি বেশ জটিল হয়ে ওঠে। কারা নিয়ন্ত্রন করছে তা বুঝতে চমৎকার একটি নিয়ম ঠিক করে দেয় ‘পোকেমন’ কর্তৃপক্ষ।

এক সঙ্গে গেইমটি খেলার সময় গেইমারদের চ্যাট অপসন থেকে আটটি কমান্ড ব্যবহারের সুযোগ দেওয়া হয়। কমান্ডগুলো হলো আপ, ডাউন, লেফট, রাইট, এ, বি, স্টার্ট এবং সিলেক্ট। কমান্ডগুলো ব্যবহার করে পোকেমনকে পরিচালিত করতে হয় গেইমে।

টুইটচ সাইটে খেলার সময় কোনো একজন গেইমারের একটি কমান্ড কার্যকর হতে ৪০ সেকেন্ড পর্যন্ত সময় লাগে। তবে এক সঙ্গে অসংখ্য ব্যক্তি খেলায় অংশ নেওয়ায় এক পর্যায়ে কমান্ডের জন্য ৫ সেকেন্ডের একটি নিয়ম তৈরি করা হয়।

এ নিয়মে ৫ সেকেন্ড সময়ের মধ্যে হাজার হাজার গেইমার একসঙ্গে অনেক কমান্ড চাপলেও এ সময়ের মধ্যে সবচেয়ে বেশি যে কমান্ডগুলো সর্বাধিক গেইমারের কাছ থেকে আসে, সেটিকে গ্রহণ করা হয়।

অনলাইনে সকলে একসঙ্গে গেইমটি খেলতে পেয়ে বেশ উচ্ছাস প্রকাশ করে। অনলাইন গেইমিংয়ের জনপ্রিয়তার ক্ষেত্রে টুইটচের এ উদ্যোগ একধাপ এগিয়ে নেবে বলে তাদের মন্তব্য।

বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top