Maintance

আক্রমণাত্মক ভিডিও বন্ধে এআই আনছে ফেইসবুক

প্রকাশঃ ১১:৪৫ পূর্বাহ্ন, ডিসেম্বর ৩, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:৪৫ পূর্বাহ্ন, ডিসেম্বর ৩, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কৃত্তিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ফেইসবুকে আক্রমণাত্মক ভিডিও বন্ধে আরও জোর দেওয়ার কথা বলেছে সামাজিক যোগযোগ জায়ান্ট ফেইসবুক। প্রতিষ্ঠানটির অ্যাপ্লাইড মেশিন লার্নিং এর পরিচালক জোয়াকুইন ক্যানডেলা সম্প্রতি এমনটাই ইঙ্গিত দিয়েছেন।

চলতি বছরে বেশ কয়েকটি ছবি সরিয়ে নিয়ে এবং মার্কিন নির্বাচনসহ আরও কিছু ক্ষেত্রে ভুয়া খবর প্রকাশের জন্য সমালোচনার মুখে পড়তে হয়েছে জাকারবার্গের প্রতিষ্ঠানটিকে।

ভিয়েতনাম যুদ্ধের আলোচিত নাপাম কন্যার ছবিকে নগ্ন ছবি বলে সরিয়ে নেয় ফেইসবুক। তাতেই আন্তর্জাতিক অঙ্গনে প্রচণ্ড সমালোচনার মুখে পড়ে প৪্রতিষ্ঠানটি। যদিও পরে এর জন্য ক্ষমা চেয়েছে কর্তৃপক্ষ।

facebook-developing-AI-Techshohor
ছবি : রয়টার্স

ফেইসবুকে কোনো ‘আপত্তিকর’ পোস্ট জানার জন্য ব্যবহারকারীদের উপর নির্ভর করে ফেইসবুক। সেই অভিযোগ প্রতিষ্ঠানটি যাচাই করে কমিউনিটি স্ট্যাডার্ডের উপর ভিত্তি করে। এক্ষেত্রে কোনো নীতি পরিবর্তন করার প্রয়োজন যদি হয় তবে উচ্চপদস্থ কর্মকর্তারা সেটার সিদ্ধান্ত দেন।

এআই ব্যবহার নিয়ে জোয়াকুইন বলেন, ফেইসবুকের আক্রমণাত্মক জিনিস চিহ্নিত করতে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োজন রয়েছে। এটি করতে গিয়ে সেখানে এমন সব অ্যালগরিদম ব্যবহার করা হবে যেগুলো নগ্নতা, সহিংসতা বা তাদের নীতিবিরুদ্ধ যে কোনো কিছু শনাক্ত করতে পারে।

যদিও গত জুন থেকে ‘চরমপন্থী’ ভিডিও চিহ্নিত করতে স্বয়ংক্রিয় প্রযুক্তি ব্যবহার শুরু করেছে। তবে এবার এটি ব্যবহার হবে একটু বড় পরিসরেই।

এআই ব্যবহার করে ভুয়া খবর শনাক্ত করা যাবে কিনা তা সম্পর্কে কোনো মন্তব্য করেনি ফেইসবুক কর্তৃপক্ষ। তবে এক্সপ্রেশন ফিল্টারিং, সেন্সরশিপ, স্বাধীনতা এবং শালীনতা বজায় রেখে সত্য খবর প্রকাশ করে নিউজ ফিড আরও উন্নত করা যাবে বলে দাবি করে কর্তৃপক্ষ।

রয়টার্স অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/