Maintance

গুগলের ১৩ লাখ অ্যাকাউন্ট হ্যাক

প্রকাশঃ ৬:৩২ অপরাহ্ন, ডিসেম্বর ১, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৩২ অপরাহ্ন, ডিসেম্বর ১, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি জায়ান্ট গুগল নিশ্চিত করেছে যে, হ্যাকাররা গুগলের ১৩ লাখ অ্যাকাউন্ট হ্যাক করেছে। যেটি গুগলের বিশেষজ্ঞদের নিয়ে চলমান হ্যাকিং প্রচারণা ‘গুলিগান’ এর সময় ঘটেছে। তবে বিষয়টি নিয়ে গুগল নাকি একটি সমঝোতাও করেছে।

বিষয়টি গত বুধবার সিএনএনমানির কাছে নিশ্চিত করেছে প্রযুক্তি জায়ান্ট গুগল। যখন ফার্মটি সাইবার সিকিউরিটি নিয়ে আরও শক্তপোক্তভাবে কাজ করার উপর জোর দিচ্ছে।

একটি অবৈধ অ্যাপ ব্যবহার করে অ্যান্ড্রয়েড সিস্টেম থেকে গত বছরের শেষের দিকেই ওই হ্যাকাররা সাইবার হামলা চালায়। সেই হামলায় তারা ধীরে ধীরে বেশকিছু অ্যাকাউন্ট হাতিয়ে নিতে সক্ষম হয়।

russian-hacking-gang-techshohor
হ্যাকাররা হারভেস্ট ডিজিটাল সিকিউরিটি ‘টোকেন’ ওইসব আক্রান্ত ফোন থেকে নিয়ে নেয়। এর মধ্যে দিয়ে খুব অনায়াসেই গুগল অ্যাকাউন্টের ছবি, ইমেইল, ডকুমেন্ট এবং অন্যান্য কিছু হাতিয়ে নিতে পারে।

সেই থেকে আজকে ১৩ লাখ অতিরিক্ত ডিভাইস আক্রান্ত হয়েছে। গুলিগান আক্রান্ত অ্যান্ড্রয়েডগুলো হলো, অ্যান্ড্রয়েড ৪ (জেলি বেন, কিটক্যাট) এবং অ্যান্ড্রয়েড ৫ (ললিপপ)।

আর বর্তমানে বাজারে প্রায় ৭৪ শতাংশই অ্যান্ড্রয়েড ডিভাইস। এর মধ্যে এশিয়াতে ৫৭ শতাংশ, আমেরিকার ১৯ শতাংশ, আফ্রিকায় ১৫ শতাংশ এবং ইউরোপে ৯ শতাংশ ডিভাইস আক্রান্ত হয়েছে বলে জানা গেছে।

তবে নিজেদের ডিভাইস চেক করার জন্য গুলিগান ক্যাম্পেইনের মাধ্যমে করা যাবে এই ঠিকানায়

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/