টিএসসিতে দ্রুতগতির ওয়াই-ফাই চালু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র শিক্ষক কেন্দ্রে (টিএসসি) উচ্চগতির ওয়াই-ফাই ইন্টারনেট সুবিধা চালু করা হয়েছে। ঢাবি আইটি সোসাইটির উদ্যোগে এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগিতায় স্থাপিত শক্তিশালী এই নেটওয়ার্কের ফলে টিএসসি ও আশেপাশের সাড়ে ৪০০ মিটার এলাকা নিরবিচ্ছিন্ন ও উচ্চগতির ইন্টারনেট সুবিধা পাওয়া যাবে।

মঙ্গলবার ‘টিএসসি ওয়াইফাই জোন’-এর উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এসময় উপস্থিত ছিলেন ঢাবির উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, ডিইউআইটিএসের মডারেটর ও টেলিভিশন এবং চলচ্চিত্র অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান আ জ ম শফিউল আলম ভূঁইয়া, টিএসটির পরিচালক আলমগীর হোসেন, ফাইবার অ্যাট হোমের এমডি মাইনুল হক সিদ্দিকী, ডিইউআইটিএস সভাপতি আবদুল্লাহ আল ইমরান, সাধারণ সম্পাদক আরিফ দেওয়ানসহ বিভিন্ন হলের শিক্ষার্থীরা।

DUITS Wifi-TechShohor

এসময় প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তির যে আলোর মশাল জ্বালাতে নিরলস কাজ করছি তার সূচনা হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। সেই আলো ছড়িয়ে যাবে সারা দেশে। শিক্ষার্থীদের দাবি ছিল টিএসসিতে উচ্চগতির ইন্টারনেট সংযোগের। আমরা দ্রুত তা পূরণ করেছি। এখন শিক্ষার্থীদের প্রতি আমাদের দাবি, উচ্চগতির এই ইন্টারনেট যেন সামাজিক যোগাযোগের পাশাপাশি অ্যাকাডেমিক কাজেও ব্যবহৃত হয়।

ডিইউআইটিএসের সভাপতি আবদুল্লাহ আল ইমরান বলেন, প্রাথমিকভাবে ৩টি নেটওয়ার্কের মাধ্যমে ৫০ এমবিপিএস গতির সংযোগ দেয়া হয়েছে। এতে করে টিএসসির পুরো চত্তর, মিলনায়তন, ক্যাফেটেরিয়া, বিভিন্ন ক্লাব রুমসহ আশেপাশের সাড়ে ৪০০ মিটার এলাকায় উচ্চগতির ওয়াইফাই কাভারেজ পাওয়া যাবে। তবে অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে ওয়াই-ফাই জোনটি পাসওয়ার্ডের মাধ্যমে নিয়ন্ত্রিত করা হয়েছে। কেবল ঢাবির শিক্ষার্থীরা টিএসসির ডিরেক্টর অথবা ডিইউআইটিএসের রুমে তাদের নাম নিবন্ধন করে পাসওয়ার্ড সংগ্রহ করতে পারবেন।

প্রসঙ্গত, জুনাইদ আহমেদ পলক গত ৩ ফেব্রুয়ারি ডিইউআইটিএসের প্রতিষ্ঠাবার্ষিকীতে ঘোষনা দিয়েছিলেন ১০ দিনের মধ্যে তিনি টিএসসিতে উচ্চগতির ইন্টারনেট সংযোগ দেবেন। তারই ধারাবাহিকতায় ওয়াই-ফাই জোনের উদ্বোধন করা হলো।

Related posts

*

*

Top