Maintance

২০২০ সালে ২৪০০ কোটি ডিভাইসে ইন্সটল থাকবে আইওটি

প্রকাশঃ ৮:০০ অপরাহ্ন, নভেম্বর ২৯, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৩৯ অপরাহ্ন, নভেম্বর ২৯, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট অব থিংকস হল সেই প্রযুক্তি যা প্রতিটি ডিজিটাল ডিভাইসকে ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত করবে। সেটি ঘরের রেফ্রিজারেটর থেকে শুরু করে সিলিং ফ্যান, এয়ারকন্ডিশনার, টেলিভিশন; এমনকি বাড়ির দরজা পর্যন্ত। ফলে দূরে বসেও এগুলো নিয়ন্ত্রণ করা যাবে।

বিশ্বব্যাপী দিন দিন আইওটি নিয়ে কাজের পরিধি যেমন বাড়ছে তেমনি আবার এই প্রযুক্তিতে ডিভাইস সংযুক্তির হারও বাড়ছে।

এই প্রক্রিয়া অব্যাহত থাকলে ২০২০ সাল নাগাদ দুই হাজার ৪০০ কোটির বেশি ডিভাইসে ইন্সটল করা থাকবে আইওটি প্রযুক্তি।

IOT_Techshohor

প্রযুক্তির সুবিধা সবস্থানে ছড়িয়ে দিতে এবং স্বল্প খরচে এমন নিরাপত্তামূলক প্রযুক্তির ব্যবহার বাড়াতে বিশ্বের প্রযুক্তি জায়ান্টগুলোও উঠে পড়ে লেগেছে। তাইতো এই সময়ে বিশ্বে অন্যান্য ব্যবসার পাশাপাশি সবচেয়ে বেশি বিনিয়োগ করা হবে আইওটি প্রযুক্তির ব্যবসায়।

গণমাধ্যম বিজনেস ইনসাইডারের করা একটি সমীক্ষায় আইওটি নিয়ে বেশকিছু তথ্য উঠে এসেছে যা ২০২০ সাল নাগাদ বিশ্বে পরিবর্তন ঘটাতে পারবে।

ওই সমীক্ষায় বলা হয়েছে, ২০২০ সাল নাগাদ বিশ্বের জনসংখ্যা প্রায় ৮০০ কোটির মতো হবে। আর সেখানে ২৪০০ কোটি ডিভাইস সংযুক্ত হবে আইওটি প্রযুক্তির সঙ্গে। ফলে দেখা যাবে গড়ে প্রায় ৪টি ডিভাইস ব্যবহার করবে প্রতিটি মানুষ।

এসব ডিভাইসের মধ্যে থাকবে স্মার্টফোন, ট্যাবলেট, স্মার্টওয়াচ, টিভি ইত্যাদি। এই প্রতিবেদনে বলা হয়েছে, আমাদের জীবনে প্রথম আইওটি এসেছে কম্পিউটারের হাত ধরে। যা এখন সবচেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে স্মার্টফোনের মাধ্যমে। এছাড়াও এখন ট্যাবলেট, স্মার্টওয়াচ ও স্মার্টটিভির মাধ্যমেও ব্যবহার বেড়েছে।

স্লাইড আকারে তৈরি করা সমীক্ষার ফলাফলে দেখানো হয়েছে, ২০২০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যার প্রায় ৭০ শতাংশ বসবাস করবে শহরাঞ্চলে। আর শহরাঞ্চলে বসবাস করা এসব ব্যক্তিরাই ব্যবহার করবে প্রায় ৬০০ কোটি আইওটি নির্ভর ডিভাইস।

অন্যদিকে ৮০০ কোটি জনসংখ্যার বিশ্বে তখন ইন্টারনেট সংযুক্ত ডিভাইস থাকবে প্রায় ৩৪ বিলিয়ন। বা তিন হাজার ৪০০ কোটি।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/