Maintance

ব্ল্যাক ফ্রাইডেতে অনলাইন কেনাবেচা ৩০০ কোটি ডলার!

প্রকাশঃ ৩:১১ অপরাহ্ন, নভেম্বর ২৮, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৫০ অপরাহ্ন, নভেম্বর ২৮, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্ল্যাক ফ্রাইডে অফারে যুক্তরাষ্ট্রে তিনশো কোটি ডলারের বেশি বিক্রি হয়েছে বলে একটি প্রতিবেদনে দেখানো হয়েছে।

এডোবির করা ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত শুক্রবার ই-কমার্স থেকে যে পরিমাণ পণ্য কেনাবেচা হয়েছে তার আর্থিক মূল্য তিনশো কোটি ডলারের বেশি।

যা গত বছরের চেয়ে ১১ দশমিক তিন শতাংশের বেশি। তবে সর্বশেষ এডোবি গত শনিবার যে প্রতিবেদন দিয়েছে তাতে বলা হয়েছে শুক্রবারে ‘ব্ল্যাক ফ্রাইডে’তে মোট ৩৩৪ কোটি ডলারের ট্রানজেকশন হয়েছে। আর এর মধ্যে ১২০ কোটি ডলারের পণ্য কিনেছে শুধু মোবাইলে ব্রাউজ কের অর্ডার দিয়ে।

shopping-for-clothes-online-techshohor
এই কেনাকাটাগুলো করা হয়েছে অনলাইন শপগুলো থেকে। যার মধ্যে অন্যতম হচ্ছে অ্যামাজন, ওয়ালমার্ট, টার্গেট এবং ইবে। এছাড়াও আরও কিছু ছোট ও মাঝারি ধরনের অনলাইন শপ এর মধ্যে রয়েছে বলে জানায় এডোবি।

ব্ল্যাক ফ্রাইডে বা থ্যাঙ্ক গিভিং ডে উপলক্ষে যেসব কেনা কাটা হয়েছে তার মধ্যে ৭০ শতাংশ অর্ডার মোবাইল থেকে এসেছে বলে জানায় ওয়ালমার্ট। তবে এসব ই-কমার্স সাইটগুলোতে অর্ডার আসার মধ্যে ৬০ শতাংশই এসেছে মোবাইল থেকে বলে জানাচ্ছে এডোবি।

আর সেদিন যুক্তরাজ্যে ২২ বিলিয়ন বার কেনাকাটার জন্য সাইট ব্রাউজ করা হয়েছে।

এডোবি তাদের ওই প্রতিবেদনে বলেছে, এই মোট কেনাকাটার মধ্যে শতকরা হিসেবে আইওএস ডিভাইস থেকেই বেশি হয়েছে। আর অ্যান্ড্রয়েড থেকে হয়েছে কম।

এডোবি ইনসাইটের পক্ষে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, শুক্রবারে যে পরিমাণ কেনাকাটা হয়েছে, অনলাইনে এর আগে একদিনে কখনোই এতো পরিমাণ কেনাকাটা হয়নি। আর এর থেকে তারা ধারণা করছে আগামী বছর এই কেনাকাটার পরিমাণ আরও অনেক পরিমাণেই বৃদ্ধি পাবে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/