Maintance

৩০ লাখ অ্যান্ড্রয়েড মোবাইল হ্যাকিংয়ের শিকার

প্রকাশঃ ১২:০০ পূর্বাহ্ন, নভেম্বর ২০, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:০২ পূর্বাহ্ন, নভেম্বর ২০, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রায় ৩০ লাখ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত হ্যান্ডসেট হ্যাকিংয়ের শিকার হয়েছে। এর মাধ্যমে হ্যান্ডসেটগুলো হ্যাকারদের পূর্ণ নিয়ন্ত্রণে চলে যেতে পারে। নতুন প্রকাশিত তথ্যে এসব জানানো হয়েছে।

যদিও হ্যান্ডসেটগুলো যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে অবস্থান করছে। তাই এর বাইরের ব্যবহারকারীদের আতঙ্কিত হওয়ার কারণ নেই। মূলত ফোন রুট করার জন্য সফটওয়্যার ইনস্টল করার সুবাদে এই হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে। চীনের দুটির সার্ভার থেকে ব্যবহারকারীরা রুটেড সফটওয়্যার ইনস্টল করার সময় নিজের অজ্ঞতাবশত হ্যাকারদের হ্যান্ডসেট নিয়ন্ত্রণের অনুমতি দিয়ে দিয়েছে। এর ফলে ব্যবহারকারীকে বুঝতে না দিয়েই ফোনে ম্যালওয়্যার ইনস্টল হচ্ছে।

Now Android Smartphones Become Vulnerable To Hackers

ইনস্টল হওয়া ম্যালওয়্যারটি ডিভাইসের তথ্যসহ, কল হিস্টোরি, ব্যবহারকারী কোন বাটনটি চাপছে এসব তথ্য চীনের সার্ভারটিতে চলে যাচ্ছিলো। নিরাপত্তা প্রতিষ্ঠান বিটসাইট টেকনোলজিস সার্ভারের অধীন দুটি ডোমেইন নিবন্ধন করেছে ও নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে।

তবে বিটসাইটের নিয়ন্ত্রণে আসার আগেই প্রায় ৩০ লাখ ডিভাইস থেকে উক্ত সফটওয়্যার ইনস্টল হয়েছে। প্রতিষ্ঠানটির তথ্য মতে, ৫৫টি পরিচিত অ্যান্ড্রয়েড মডেল এই হ্যাকিংয়ের শিকার হয়েছে। এর মধ্যে ২৬ শতাংশ হ্যান্ডসেটের নির্মাতা বিএলইউ। এর পরেই হয়েছে ইনফিনিক্স (১১ শতাংশ) ও ডোগি (৮ শতাংশ)। ৪৭ শতাংশ ফোন থেকে তথ্য পাওয়া যায়নি, ফলে নির্মাতা প্রতিষ্ঠানের নাম জানা যায় নি।

জিএসএম এরিনা অবলম্বনে রুদ্র মাহমুদ

*

*

Related posts/