Maintance

পর্দা উঠলো এসিএম-আইসিপিসির ঢাকা পর্বের

প্রকাশঃ ৫:২৮ অপরাহ্ন, নভেম্বর ১৮, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:২৮ অপরাহ্ন, নভেম্বর ১৮, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পর্দা উঠলো বিশ্বের সবচেয়ে বড় ও মর্যাদাপূর্ণ প্রোগ্রামিং প্রতিযোগিতা আন্তর্জাতিক কলিজিয়েট প্রোগ্রামিং বা এসিএম-আইসিপিসির ঢাকার।

শুক্রবার রাজধানীর ফার্মগেটের এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটিতে দুই দিনের এই প্রতিযোগিতার শুরু হয়েছে। যার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়টির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ।

সকালে এসিএম-আইসিপিসি প্রতিয়োগিতার ঢাকা অঞ্চলের উদ্বোধন করেন বিম্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আব্দুল মান্নান।  এসময় বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, এসিএম-আইসিপিসির এশিয়া অঞ্চলের পরিচালক অধ্যাপক সি জে হুয়াং উপস্থিত ছিলেন।

ACMicpc-techshohor

শুক্রবার বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা প্রোগ্রামিংয়ে অংশ নেন। তবে ঢাকা পর্বের চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে শনিবার। এদিনই টানা পাঁচ ঘণ্টা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিযোগীরা বিশ্ব আসরে অংশ নিতে লড়বে।

বাংলাদেশ থেকে নির্বাচিত তিন থেকে চারটি দল আগামী বছরের ২০ থেকে ২৫ মে যুক্তরাষ্ট্রের সাউথ ডাকোটায় এসিএম-আইসিপিসির বিশ্ব আসরের চূড়ান্ত পর্বে অংশ নেবে।

এবার প্রতিযোগিতায় অংশ নিতে অনলাইনে নিবন্ধন করেছে এক হাজার ৬৬৫টি দল। যেখানে ৮১টি শিক্ষা প্রতিষ্ঠানের এক হাজার ৫৬৬টি দল অংশগ্রহণ করে। এবারই প্রথমবারের মতো ১২৯টি মেয়েদের দল অংশগ্রহণ করেছে।

তবে শনিবারের ঢাকা পর্বের চূড়ান্ত প্রতিযোগিতায় ১২৫টি দল অংশ নেবে।

ঢাকা অঞ্চলের সমাপনীতে বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের মধ্যে সর্বমোট চার লাখ টাকা পুরস্কার দেওয়া হবে। যেখানে মেয়েদের জন্য আলাদা করে বেশ কয়েকটি ক্যাটাগরি থাকবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

১৯৯৮ সাল থেকে এসিএম-আইসিপিসির মূল পর্বে বাংলাদেশ নিয়মিত অংশ নিয়ে আসছে। গত বছরের প্রতিযোগিতায়ও বাংলাদেশ থেকে তিনটি বিশ্ববিদ্যালয় চূড়ান্ত পর্বে অংশ নেয় এবং দক্ষিণ এশিয়ার মধ্যে অনেক ভালো ফল করে।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের। এছাড়াও তথ্রপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থাকবেন।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/