Maintance

রাশিয়ায় বন্ধ করে দেওয়া হলো লিঙ্কডইন

প্রকাশঃ ৮:৩০ অপরাহ্ন, নভেম্বর ১৭, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:৩২ অপরাহ্ন, নভেম্বর ১৭, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রাশিয়ার যোগাযোগ রেগুলেটর বৃহস্পতিবার সেদেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানকে লিঙ্কডইন সাইট জনসাধারণের জন্য বন্ধ করে দিতে বলেছে। তথ্য আইন লঙ্ঘনের অভিযোগে আদালতের রায়ে দোষী সাব্যস্ত হওয়ার পর নিয়ন্ত্রণ সংস্থা থেকে এমন কার্যকর পদক্ষেপ নিতে বলা হয়েছে।

রসকমনাদজো নামের একটি নজরদারী সংস্থা বলছে, এটি রাশিয়ার ইন্টারনেট ব্যবহারকারীদের সুরক্ষার জন্যই কাজ করছিল। তবে রাশিয়ার আইন অনুযায়ী কোনো নাগরিকের ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করতে পারে না। তারপরও সেটি রাশিয়ার সার্ভার ব্যবহার করে করেছে। তবে লিঙ্কডইন সেটা করেনি বলেও বলছে।

লিঙ্কডইনের সদরদপ্তর যুক্তরাষ্ট্রে। সদরদপ্তর থেকে জানানো হয়েছে, রাশিয়ায় প্রায় ৬০ লাখ নিবন্ধিত লিঙ্কডইন ব্যবহারকারী রয়েছে। আর এটিই প্রথম কোনো প্রথমসারির সামাজিক মাধ্যম যেটি রাশিয়ায় প্রথমবারের মতো বন্ধ করে দেওয়া হলো।

Linkedin_Russia_Techshohor
তবে এর কারণ হিসেবে অনেকেই এখন বলাবলি করছে যে, রাশিয়ার বাইরে থেকে লিঙ্কডইন নিয়ন্ত্রণ করা হয় বলেই এটি বন্ধ করে দিল দেশটি।

ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি নামের একটি সাইটকে উদ্ধৃত করে রসকমনাদজোর একজন মুখপাত্র ভ্লাদিম আম্পিলনেস্কি বলেন, বৃহস্পতিবার বন্ধের আদেশ দেওয়া হলেও একদিন আগে থেকেই রাশিয়াতে লিঙ্কডইন সাইটটি সচরাচর দেখা যাচ্ছিলো না।

Symphony 2018

একটি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান বলছে, তারা ইতোমধ্যেই লিঙ্কডইন সাইটটি বন্ধ করে দিয়েছে।

তবে বিষয়টি নিয়ে লিঙ্কডইন কর্তৃপক্ষ কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

তবে একমাস আগেও লিঙ্কডইনের একটি বিবৃতিতে বলা হয়েছিল, যদি বিষয়টি নিয়ে বন্ধের মতো কোনো সিদ্ধান্ত নেওয়া হয় তাহলে রাশিয়ার লাখ লাখ ব্যবহারকারী ক্ষতিগ্রস্ত হবে। ব্যবসায়ীরাও ক্ষতির সম্মুখীন হতে পারে বলেও বলেছে তারা।

রাশিয়ার কর্তৃপক্ষ ২০১৪ সালে লিঙ্কডইনের বিরুদ্ধে তথ্য সংরক্ষণ করার অভিযোগ আনে।

রয়টার্স অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/