Maintance

এসিএম-আইসিপিসির ঢাকা পর্ব বসছে শুক্রবার

প্রকাশঃ ২:১৫ অপরাহ্ন, নভেম্বর ১৬, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ২:১৫ অপরাহ্ন, নভেম্বর ১৬, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের সবচেয়ে মর্যদাপূর্ণ প্রোগ্রামিং প্রতিযোগিতা আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা এসিএম-আইসিপিসির ঢাকা পর্বের চূড়ান্ত আসর অনুষ্ঠিত হবে শনিবার।

তবে ঢাকা পর্বের চূড়ান্ত প্রতিযোগিতার আগের দিনও বিভিন্ন আয়োজন থাকবে। যেখানে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরাও প্রোগ্রামিং করতে অংশ নেবে।

এবারের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে রাজধানীর ফার্মগেটের ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি) ক্যাম্পাসে। যার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়টির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ।

ACM_ICPC_DHAKA_TECHSHOHOR
বুধবার এসিএম-আইসিপিসি প্রতিযোগিতাটির ঢাকা পর্বের আয়োজন নিয়ে এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির উপাচার্য ও এবারের প্রতিযোগিতাটির আঞ্চলিক পরিচালক অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, বিশ্বে খুবই মর্যদাপূর্ণ এই প্রতিযোগিতা শুরু হয় ১৯৭০ সাল থেকে। আর বাংলাদেশ অংশগ্রহণ করতে শুরু করে ১৯৯৮ সাল থেকে। তখন থেকেই বাংলাদেশ প্রতিযোগিতায় ভালো করে আসছে।

সেই ধারাবাহিকতায় এবারও বাংলাদেশ থেকে শীর্ষ দলগুলোকে বেছে নিতে আঞ্চলিক এই আয়োজন করা হচ্ছে। যেখান থেকে তিন অথবা চারটি দল প্রতযোগিতার বিশ্ব আসরে অংশ নেবে। আগামী বছরের ২০ থেকে ২৫ মে যুক্তরাষ্ট্রের সাউথ ডাকোটায় এসিএম-আইসিপিসির বিশ্ব আসরের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

ACM-ICPC 2013_ Tech Shohor
অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী জানান, প্রতিযোগিতায় অংশ নিতে অনলাইনে নিবন্ধন করেছে এক হাজার ৬৬৫টি দল। যেখানে ৮১টি শিক্ষা প্রতিষ্ঠানের এক হাজার ৫৬৬টি দল অংশগ্রহণ করে। এবারই প্রথমবারের মতো ১২৯টি মেয়েদের দল অংশগ্রহণ করেছে।

তবে ১৯ নভেম্বর শনিবারের ঢাকা পর্বের চূড়ান্ত প্রতিযোগিতায় ১২৫টি দল অংশ নিতে পারবে বলে জানান।

এবারই বিপুল সংখ্যক প্রতিযোগী অংশ নিয়েছে জানিয়ে প্রবীণ এই অধ্যাপক বলেন, আমার মনে হয় কিছুটা হলেও প্রোগ্রামিংয়ে সবার মধ্যে আশা জাগাতে পেরেছি। কারণ এবার রেকর্ড সংখ্যক দল নিবন্ধন করেছে অংশ নিতে। যেখানে ২০১৫ সালে ৭৫টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে মাত্র ৯৮৫টি দল অংশ নিয়েছিল।

ঢাকা অঞ্চলের সমাপনীতে বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের মধ্যে সর্বমোট চার লাখ টাকা পুরস্কার দেওয়া হবে। যেখানে মেয়েদের জন্য আলাদা করে বেশ কয়েকটি ক্যাটাগরি থাকবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

১৯৯৮ সাল থেকে এসিএম-আইসিপিসির মূল পর্বে বাংলাদেশ নিয়মিত অংশ নিয়ে আসছে। গত বছরের প্রতিযোগিতায়ও বাংলাদেশ থেকে তিনটি বিশ্ববিদ্যালয় চূড়ান্ত পর্বে অংশ নেয় এবং দক্ষিণ এশিয়ার মধ্যে অনেক ভালো ফল করে।

শুক্রবার সকালে প্রতিযোগিতার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের। এছাড়াও তথ্রপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. কায়কোবাদ, এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রধান বিলকিস জামাল ফেরদৌসী, বিশ্ববিদ্যালয়টির কোষাধ্যক্ষ ইশফাক এলাহী চৌধুরী, রেজিস্টার সরওয়ার আর চৌধুরী, সিএসই ফ্যাকাল্টি মেম্বার নাহিদা সুলতানা চৌধুরীসহ আরও অনেকে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/