ইউরোপের নিজস্ব নেটওয়ার্ক চান মার্কেল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্য নিরাপত্তা বাড়াতে ইউরোপের নিজস্ব একটি যোগাযোগ ব্যবস্থা তৈরি করার প্রস্তাব দিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। এর ফলে ই-মেইলসহ অন্যান্য তথ্য আদান-প্রদানের জন্য যুক্তরাষ্ট্রের ওপর নির্ভর করতে হবে না বলে তিনি উল্লেখ করেন।

আগামী বুধবার এ ইস্যু নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঙ্কোয়িস হল্যান্ডের সাথে আলাপ করবেন মার্কেল।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) নজরদারির ব্যাপারটি ফাঁস হওয়ার পর ইউরোপজুড়ে এ নিয়ে উদ্বেগ শুরু হয়।

angela-merkel_techshohor

তথ্য ফাঁস করে সাড়া জাগানো গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন জানিয়েছিলেন, মার্কিন গোয়েন্দারা তাদের বন্ধুপ্রতীম দেশগুলোর উপরও নজরদারি করে। মার্কেলের ফোনেও এমন নজরদারি হতো।

গত বছর ফাঁস হওয়া নথি থেকে দেখা যায়, মার্কিন ও ব্রিটিশ গোয়েন্দা সংস্থাগুলো ইন্টারনেটের মাধ্যমে প্রচুর ব্যক্তিগত তথ্যও সংগ্রহ করতো।

মার্কেল এর নিন্দা জানিয়ে বলেন, যেসব দেশে তথ্য নিরাপত্তা কম, গুগল ও ফেইসবুক সেসব দেশ নিয়ে ব্যবসা করছে। যেসব দেশে নিরাপত্তা বেশি, সেসব দেশেই ব্যবসা করা উচিত।

জার্মান চ্যান্সেলর আরও বলেন, ‘আমরা নাগরিকদের নিরাপত্তা দেওয়ার জন্য ইউরোপের নেটওয়ার্ক প্রোভাইডারদের সাথে কথা বলব। যাতে ই-মেইল বা তথ্য দেওয়া-নেওয়ার জন্য আর কারও আটলান্টিক পাড়ি দিতে না হয়।’

প্রসঙ্গত, তথ্য ফাঁসের বিষয়টি ছড়িয়ে পড়ার পর থেকেই জার্মানি গোপন নজরদারি বন্ধ করতে ওয়াশিংটনকে চাপ দিচ্ছে। কিন্তু এখনও তাদের সাফল্য আসেনি।

বিবিসি অবলম্বনে শাহরিয়ার হৃদয়

Related posts

*

*

Top