ইএটিএলের সঙ্গে চুক্তিবদ্ধ হলো চুয়েট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড (ইএটিএল) ও চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বৃহষ্পতিবার চুয়েট ভিসি কক্ষে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চুয়েটের ভিসি অধ্যাপক ড. মোঃ জাহাঙ্গীর আলম, প্রো-ভিসি অধ্যাপক মোঃ রফিকুল আলম, রেজিস্ট্রার অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন অধ্যাপক ড. মোঃ ইব্রাহিম খান, সিএসই বিভাগের বিভাগীয় প্রধান ড. কৌশিক দেব এবং ইএটিএলের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান।

eatl-cuet-mou-TechShohor

চুক্তি অনুযায়ী, এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড এবং চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) যৌথভাবে শিক্ষার্থীদের নিয়ে প্রশিক্ষণ, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট, অ্যাপস ডেভেলপমেন্ট অ্যান্ড ট্রেনিং নিয়ে কাজ করবে।

এই চুক্তির ফলে দেশের মেধাবী তরুণ প্রজন্মের জন্য একটি প্লাটফর্ম তৈরি হবে, যার মাধ্যমে নতুন সফটওয়্যার ও মোবাইল অ্যাপস তৈরি হবে এবং দৈনন্দিন জীবনযাত্রার মানসহ আর্থ-সামাজিক উন্নয়ন হবে। দেশের মূল্যবান মেধাকে শিল্পায়নে কাজে লাগানোর মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন এবং সফটওয়্যার ও মোবাইল অ্যাপস রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জিত হবে বলে মনে করছেন সংশ্লিষ্ঠরা।

উল্লেখ্য, ইএটিএল এবং এমসিসি যৌথভাবে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সঙ্গে ৬৪ জেলায় ‘জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়ন সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচি’তে কাজ করছে।

এই কর্মসূচির আওতায় ৭ ফেব্রুয়ারি থেকে চুয়েটে পাঁচদিনব্যাপি অ্যাপস উন্নয়ন কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালা শেষে ব্যবহারিক ক্লাসের মাধ্যমে প্রশিক্ষণার্থীরা বিভিন্ন ধরণের মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করে। অংশগ্রহণকারীদের মধ্যে বিজয়ী একজনকে সিম্ফনির সৌজন্যে একটি অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট উপহার দেওয়া হয়।

– বিজ্ঞপ্তি অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top