আসছে ১০ গিগাবিট গতির ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সার্চ ইঞ্জিন জায়ান্ট থেকে ইন্টারনেট জায়ান্টে পরিনত হওয়া গুগলের এখন নজর দ্রুতগতির ইন্টারনেট সেবার দিকে। ১ গিগাবিট থেকে এগিয়ে গুগল এখন ১০ গিগাবিট পার সেকেন্ডের ইন্টারনেট সেবা দিতে কাজ করছে।

বছর খানেক আগেই গুগল ফাইবার সেবার মাধ্যমে প্রতি সেকেন্ডে এক গিগাবিট গতিতে তথ্য স্থানান্তর করার ব্রডব্যান্ড সেবা চালু করেছে যুক্তরাজ্যের কয়েকটি শহরে। বর্তমানে আরও বেশি গতিতে তথ্য স্থানান্তরের জন্য গবেষণা করছে গুগল। ইন্টারনেট জায়ান্ট গুগলের লক্ষ্য প্রতি সেকেন্ডে ১০ গিগাবিট গতিতে ইন্টারনেট সেবা দেওয়ার। এই লক্ষ্যে একটি বিশেষ প্রকল্পে কাজ করছে গুগল।

high-speed-internet-TechShohor

গুগলের প্রধান অর্থ বিষয়ক কর্মকর্তা প্যাট্রিক পিশেট ইউএসএ টুডেকে জানান, দ্রুতগতির ইন্টারনেট ব্যবস্থার উন্নয়নের লক্ষে গুগলের দীর্ঘদিনের পরিকল্পনার অংশ এটি। দ্রুতগতির ইন্টারনেট সেবা পেলে আগের চেয়েও ১০ গুন দ্রুতগতিতে যে কোনও তথ্য স্থানান্তর করা যাবে। ফলে অনেক দ্রুত দৈনন্দিন কাজ করতে পারবেন ব্যবহারকারীরা। এছাড়া দ্রুতগতির ইন্টারনেট চালু হলে অ্যাপ্লিকেশনের ব্যবহার বৃদ্ধি পাবে।

আগামী তিন বছরের মধ্যে প্রতি সেকেন্ডে ১০ গিগাবিট গতির এই ইন্টারনেট চালু করা সম্ভব হবে বলে জানিয়েছেন গুগল কর্তৃপক্ষ।

প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে ইন্টারনেট আমাদের নিত্যদিনের সঙ্গী হয়ে পড়েছে। গুগলের দ্রুতগতির ইন্টারনেট সেবা সঠিকভাবে চালু হলে প্রতিদিনের কাজে আসবে আরও গতিশীলতা। এখন অপেক্ষার পাল্লা তিন বছরের জন্য।

– ডেইলি টেক অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top