Maintance

হঠাৎ বাড়ল কিছু যন্ত্রাংশের দাম

প্রকাশঃ ২:৪৩ অপরাহ্ন, নভেম্বর ৫, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ২:৪৩ অপরাহ্ন, নভেম্বর ৫, ২০১৬

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দ্বাদশ শ্রেণীর সিয়াম দেশের সবচেয়ে বড় কম্পিউটার বাজার আইডিবি ভবনে এসেছিলেন র‍্যাম কিনতে। তবে বিক্রেতাদের কাছ থেকে দাম শুনে এক প্রকার হতাশ হয়ে পড়েন তিনি। গত সপ্তাহে তার বন্ধুর কাছ থেকে দাম শুনে সে অনুযায়ী বাজেট নিয়ে এসেছিলেন তিনি। তার বন্ধু যে র‍্যাম ১ হাজার ৬০০ টাকা দিয়ে কিনেছেন, সপ্তাহ না ঘুরতেই তা ৫০০ টাকা বেড়ে হয়েছে ২ হাজার ১০০ টাকা। তাই র‍্যাম না কিনে বাড়ি ফিরে যেতে হয়েছে সিয়ামকে।

সিয়াম টেকশহর ডটকমকে বলেন, তার বন্ধু ১৬০০ টাকা দিয়ে ৪ গিগাবাইট র‍্যাম কেনায় তিনিও একই পরিমান টাকা নিয়ে এসেছিলেন। তাই দাম বেশি হয়ে যাওয়ায় র‍্যাম না কিনেই বাসায় ফিরতে হচ্ছে তাকে।

বাজার ঘুরে দেখা যায়, সপ্তাহের ব্যবধানে প্রযুক্তি বাজারে র‍্যাম, হার্ডড্রাইভ, পেনড্রাইভ, এসডি কার্ডের দাম ১০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত বেড়েছে।

 

idb-techshohor

মূল্য বৃদ্ধি সম্পর্কে মো. নাহিদ নামে নেটস্টারের এক কর্মকতা জানান, ৪-৫ দিন থেকে কিছু ডিভাইস ও যন্ত্রাংশের দাম কিছুটা বেড়েছে। মূলত সরবরাহকারীরা দাম বাড়িয়ে দেওয়ায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

৪ গিগাবাইট র‍্যামের মতো ৮ গিগাবাইট র‍্যামের দামও ২ হাজার ৮০০ টাকা থেকে বেড়ে হয়েছে ৩ হাজার ৪০০ টাকা।

১৬ গিগাবাইট পেনড্রাইভ আগে ৪২০-৪৫০ টাকায় বিক্রি হলেও এখন বিক্রি করছে ৫৫০ টাকায়। ৩২ গিগাবাইটের দাম ১০০ টাকা বেড়ে হয়েছে ৯০০ টাকা।

বিভিন্ন মডেল ও স্টোরেজ ক্ষমতার উপর নির্ভর করে হার্ডড্রাইভের দাম ২০০ থেকে ৪০০ টাকা পর্যন্ত বেড়েছে।

আরেক বিক্রিয় কর্মী রাব্বানি টেকশহর ডটকমকে জানান, র‍্যাম, হার্ডড্রাইভ, পেনড্রাইভ, এসডি কার্ডের মূল্য কিছুটা বৃদ্ধি পেলেও অন্য প্রযুক্তি যন্ত্রাংশের দাম বাড়েনি।

প্রযুক্তি বাজার ঘুরে দেখা যায়, দাম বাড়লেও বিক্রি বেশ ভালো। ক্রেতাদের আগ্রহ তুলনামূলক বেশি রয়েছে ল্যাপটপ ও গেইমং কম্পিউটারের দিকে।

বাজার ঘুরে দেখে যায় মনিটর, কি-বোর্ড মাউস, মাদারবোর্ড, প্রসেসর, পাওয়ার সাপ্লাই ইত্যাদিসহ অন্য যন্ত্রাংশের বিক্রি ভালো ও দাম অপরিবর্তিত রয়েছে।

*

*

Related posts/