Maintance

সাইবার নিরাপত্তা নিয়ে সিটিও ফোরামের সেমিনার বৃহস্পতিবার

প্রকাশঃ ৬:০১ অপরাহ্ন, নভেম্বর ২, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:০১ অপরাহ্ন, নভেম্বর ২, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের সামগ্রিক খাতের সাইবার নিরাপত্তার অভাবের পাশাপশি ব্যাংকিং খাতে এখনো পর্যাপ্ত সাইবার নিরাপত্তা নিশ্চিত হয়নি। সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে হলে সবার সচেতনতা তৈরি করার বিকল্প নেই বলে মনে করে সিটিও ফোরাম। সেই সচেতনতা তৈরির জন্য আবারও নিরাপত্তা নিয়ে সেমিনার আয়োজন করতে যাচ্ছে সিটিও ফোরাম বাংলাদেশ।

বৃহস্পতিবার রাজধানীতে সেমিনারটি হবে ‘অ্যাসিওর অ্যান্ড সিকিউর ইউর সার্ভিসেস ইন দ্যা অ্যাপ্লিকেশন অন ইকোনমি ‘ শিরোনামে।

CTO_SEMINER_TECHSHOHOR

মঙ্গলবার সংবাদ সম্মেলন করে সেমিনার সম্পর্কে জানায় সিটিও ফোরাম। সংবাদ সম্মেলনে সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার বলেন, বিভিন্ন প্রতিষ্ঠানে সাইবার নিরাপত্তার অভাবতো রয়েছেই। তবে বিশেষ করে আর্থিক প্রতিষ্ঠান তথা ব্যাংকিং সেক্টরে নিরাপত্তার ঝুঁকিটা সবচেয়ে বেশী।

বাংলাদেশ ব্যাংকের সাম্প্রতিক ঘটনার পরও অনেক ব্যাংক এখনও নিরাপত্তা ব্যাবস্থায় যতটুকু পদক্ষেপ নেওয়া প্রয়োজন তা তারা নিচ্ছে না। সিটিও ফোরাম থেকে এই বিষয়ে গত দুই বছর ধরে সকলকে সচেতন হওয়ার আহবান জানানো হচ্ছে বলে জানান তিনি । তবে তারা এখনও আশানরূপ কোনো ফল দেখছেন না বলেও জানান।

তপন কান্তি সরকার বলেন, পিডব্লিউসি এর ২০১৬ সালের জরিপে বিশ্বব্যাপী অর্থনৈতিক অপরাধের মধ্যে সাইবার অপরাধ দ্বিতীয় স্থানে রয়েছে। ক্যাসপারেস্কি ল্যাবের ২০১৫ সালের ডিসেম্বরের গবেষণায় দেখা যায়, কম্পিউটারের সঙ্গে বিভিন্ন এক্সটারনাল ডিভাইস ব্যবহারের ফলে সবচেয়ে বেশী নিরাপত্তা ঝুঁকির দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয় স্থানে। তাই সেগুলো মোকাবিলা করার এখনই উপযুক্ত সময় বলে মনে করেন তিনি।

সেমিনারে তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার প্রধান অতিথি থাকবেন। মুল প্রবন্ধ উপস্থাপন করবেন সিএ টেকনোলজিসের জ্যেষ্ঠ কান্ট্রি ডিরেক্টর অনিমেষ সাহা। এরপর একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সিটিও ফোরাম বাংলাদেশের সাধারণ সম্পাদক ড. ইজাজুল হক, কোষাধক্ষ্য মইনুল ইসলাম ও কার্যকরী কমিটির সদস্য সুলতান বাদশা।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/