Maintance

যুক্তরাষ্ট্রের জরুরী সেবা হ্যাকিংয়ে ভারতীয় তরুণ আটক

প্রকাশঃ ১১:১৯ অপরাহ্ন, নভেম্বর ১, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:২৩ অপরাহ্ন, নভেম্বর ১, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্রের জরুরি সেবা ৯১১ হ্যাকিংয়ের ঘটনায় ভারতীয় বংশোদ্ভুত এক তরুণকে গ্রেফতার করেছে পুলিশ। মিতকুমার হিতেশভাই দেশাই নামের ঐ হ্যাকার সম্প্রতি ট্রোজান ভাইরাস ব্যবহার করে ৯১১ এর সেবার বিঘ্ন ঘটায়।

দেশটির আরিজোনা অঞ্চলের এই জরুরী সেবায় সাইবার আক্রমণের মাধ্যমে মিতকুমার শতাধিক কল করে এবং সেবাটি স্বাভাবিক কার্যক্রম স্থবির হয়ে পড়ে। পরে বিষয়টি টের পেয়ে আরিজোনার সারপ্রাইজ পুলিশ ডিপার্টমেন্ট ১৮ বছর বয়সী এই তরুণকে গ্রেফতার করে।

Meetkumar Hiteshbhai Desai-TechShohor

মিতকুমারের মালিকানাধীন ব্লগ এবং ইউটিউব চ্যানেলে এই হামলার বিস্তারিত তুলে ধরা হয়। সেখানে জানানো হয়, একটি জাভাস্ক্রিপ্ট টুইট প্রকাশ করেন মিতকুমার। এই টুইটে কেউ ক্লিক করলে ঐ ডিভাইস থেকে ৯১১ এর বারবার কল হতে থাকে। ঐ টুইটে এক হাজারের অধিক লোক ক্লিক করেন। যার ফলে শতাধিক কল যায় জরুরী সেবাটিতে। পরে এই ব্লগ ও চ্যানেলের বিরুদ্ধেও অভিযোগ দায়ের হয়েছে।

তবে মিতকুমার এটি দুর্ঘটনাবশত করেছেন বলে জানিয়েছেন। তার এক বন্ধু ৯১১ এর ত্রুটি খুঁজে পাওয়ায় মজা নেওয়ার চেষ্টা করছিলেন। জাভাস্ক্রিপ্টের মাধ্যমে পপ-আপ, ইমেইল ও ফোন কল চালু করে জরুরী সেবাটিকে বিঘ্ন ঘটানো হয়।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে রুদ্র মাহমুদ

*

*

Related posts/