পটুয়াখালীতে চলছে অ্যাপ উন্নয়ন প্রশিক্ষণ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচীর আওতায় বুধবার থেকে পটুয়াখালীতে শুরু হয়েছে পাঁচদিনব্যাপি মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়ন প্রশিক্ষণ। ৫৪ জন শিক্ষার্থী নিয়ে পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে।

জাতীয় অ্যাপস পোর্টালে (http://nationalappsbd.com) নিবন্ধন ও স্কিল টেস্ট প্রদানের মাধ্যমে ৫৪ জন শিক্ষার্থী এই কোর্সের জন্য নির্বাচিত হন। তারা পাঁচদিনে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের উপর বিস্তারিত প্রশিক্ষণ গ্রহণ করবেন এবং অ্যাপ্লিকেশন তৈরি করবেন।

android-apps_techshohor

কর্মশালা শেষে সফল প্রশিক্ষণার্থীকে সার্টিফিকেট প্রদান করা হবে, যা তারা কর্মক্ষেত্রে ব্যবহার করতে পারবেন। এছাড়া জাতীয় পর্যায়ে অ্যাপ্লিকেশন নির্মাণ প্রতিযোগিতায়ও অংশগ্রহণ করতে পারবেন।

এদিকে, ৮ ফেব্রুয়ারি টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শুরু হওয়া প্রশিক্ষণটি শেষ হয়েছে বুধবার। এতে ৪৭ জন সফল প্রশিক্ষণার্থী হিসেবে সনদপত্র গ্রহণ করেন। এছাড়া তারা ৪৪টি অ্যাপ্লিকেশান নির্মাণ করেন। এর মধ্যে মাওলানা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র আরমান ভূইয়া অ্যান্ড্রয়েড গুরু নামে একটি মোবাইল অ্যাপ তৈরি করে প্রথম হন এবং সিম্ফনির একটি স্মার্টফোন জিতে নেন।

পটুয়াখালীতে শুরু হওয়া প্রথম দিনের প্রশিক্ষণের প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যুগ্মসচিব শ্যামা প্রসাদ বেপারী, বিশেষ অতিথি পটুয়াখালী অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ নজরুল ইসলাম। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্য) মোহাম্মদ খায়রুল হাসান। উপস্থিত ছিলেন এনডিসি মোহাম্মদ হাফিজ-আল-আসাদ, পটুয়াখালী সরকারী কলেজের অধ্যক্ষ প্রাণেশ কান্তি শিকদার, পটুয়াখালী সরকারী মহিলা কলেজের রসায়ন বিভাগের প্রভাষক মোহাম্মদ রাশেদুল হাসান প্রমুখ।

– বিজ্ঞপ্তি থেকে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top