উইন্ডোজ ফোনে অ্যান্ড্রয়েডের অ্যাপস

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যান্ড্রয়েডের সঙ্গে পাল্লা দিয়ে পারছে না মাইক্রোসফটের উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেম। ফলে বিকল্প পথে হাঁটার চেষ্টা সফটওয়্যার জায়ান্টটির। এ জন্য অ্যান্ড্রয়েডের সকল অ্যাপস উইন্ডোজনির্ভর স্মার্টফোনে ব্যবহারের সুবিধা যুক্ত করতে কাজ করছে মাইক্রোসফট কর্তৃপক্ষ।

বর্তমানে সার্চ জায়ান্ট গুগলের স্মার্টফোন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড এখন জনপ্রিয়তার শীর্ষে। বিশেষ করে সহজলভ্য অ্যাপসের কারণে ব্যবহারকারীদের প্রথম পছন্দ এটি। এ সুবিধার কারণে মাইক্রোসফট অবশেষে জোট বাধছে অ্যান্ড্রয়েডের সঙ্গে।

android-windows_techshohor

এ সুবিধা যুক্ত করলে উইন্ডোজনির্ভর সব স্মার্টফোনে অ্যান্ড্রয়েড অ্যাপস চলবে। মাইক্রোসফটের পরিকল্পনা বিভাগের সূত্রের বরাত দিয়ে সংবাদ মাধ্যম দ্য ভার্জে এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়, মাইক্রোসফটের পরিকল্পনা বিভাগে এ নিয়ে এখনও আলোচনা চলছে। মাইক্রোসফটের কর্মকতারা সঠিক সিদ্ধান্তে আসতে পারেননি।

অনেক কর্মকতা মনে করছেন অ্যান্ড্রয়েডের অ্যাপস সুবিধা দেওয়া হলে উইন্ডোজের জনপ্রিয়তা কমবে এবং প্রতিদ্বন্দ্বী হিসাবে অ্যান্ড্রয়েডের জনপ্রিয়তা আরও বেড়ে যাবে। আরেক দল কর্মকতা মনে করছেন এ সুবিধা যুক্ত করলে একই সাথে দুটি প্লাটফর্মের অ্যাপস ব্যবহার সুবিধা দিলে ব্যবহারকারীদের কাছে তা  আকর্ষণীয় হয়ে উঠবে।

উইন্ডোজ অ্যাপস স্টোরে অ্যান্ড্রয়েড অ্যাপস সুবিধা চালুর জন্য সফটওয়্যারও তৈরি করে ফেলেছে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ব্লুস্টাকস। ইনটেলও এখন একই পণ্যে অ্যান্ড্রয়েড ও উইন্ডোজ দুই অপারেটিং সিস্টেম সুবিধা দিতে কাজ করছে।

এ দিকে এই মাসে নকিয়া অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোন বাজার আনার খবর রয়েছে।
এখন দেখার অপেক্ষা কবে নাগাদ উইন্ডোজনির্ভর স্মার্টফোনে অ্যান্ডয়েডের অ্যাপস ব্যবহার করা যায়। মাইক্রোসফট শেষ পর্যন্ত কি সিদ্ধান্ত নেয়!

দ্যা ভার্জি অবলম্বনে তুসিন আহমেদ।

Related posts

*

*

Top