ইন্টারনেটের দাম শিগগির কমবে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেটের দাম কমাতে সরকার কাজ করছে। শিগগির এ বিষয়ে দেশবাসীকে সুখবর দেওয়া যাবে বলে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বুধবার তথ্যপ্রযুক্তি খাতের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে প্রতিমন্ত্রী এ কথা বলেন। রাজধানীর আগারগাঁওয়ে বিসিসি ভবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

ict minister_techshohor

পলক বলেন, সকলের হাতের নাগালে ইন্টারনেট আনতে দাম কমাতে আন্তরিকভাবে কাজ চলছে। ফেইসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশে ইন্টারনেটের দাম কমানোর দাবি আসছে। সরকার খুব শিগগির ইন্টারনেটের দাম কমিয়ে তরুণ প্রজন্মের এ দাবি পুরণ করবে।

প্রতিমন্ত্রী বলেন, সরকার ফ্রিল্যান্সার এবং শিক্ষার্থীদের আউটসোর্সিংয়ের মাধ্যমে উপার্জনক্ষম ও উদ্যোক্তা হিসাবে গড়ে তুলতে ব্যাংক ঋণ দেবে। এর মাধ্যমে তারা ল্যাপটপ কিনে লেখাপড়া এবং উপার্জন দুটোই করতে পারবে। শিক্ষার্থীরা শিক্ষাজীবন শেষে ঋণ শোধ করার সুযোগ পাবে।

পলক জানান, ঋণের ব্যবস্থা করতে ইতিমধ্যে রুপালী ব্যাংক ও পিকেএসএফ রাজি হয়েছে। আমরা এতে আরও ব্যাংক ও দাতা সংস্থাকে সম্পৃক্ত হওয়ার আহবান জানিয়েছি।

সারাদেশে সরকারের পরিত্যক্ত ভবন ও জমিতে সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপনের কথা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, গত পাঁচ বছরে মোট ৩ হাজার ১৭২টি শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে। ইতিমধ্যে ৩৭২টি ভার্চুয়াল কম্পিউটার ল্যাব স্থাপনেরও উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া দেশের ৬৪টি জেলার এক লাখ গ্রামীণ নারীকে উদ্যোক্তা হিসেবে তৈরি করার পরিকল্পনা আছে সরকারের।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদশে কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এসএম আশরাফ হোসনে, আইসিটি বিভাগের যুগ্ম সচিব সুশান্ত কুমার সাহা, তথ্য ও প্রযুক্তি অধদিপ্তরের মহাপরিচালক মোস্তফা কামাল উদ্দিন, বাংলাদশে আইটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) সভাপতি মুহাম্মদ খান।

Related posts

*

*

Top