হোম বাটন বাদ দেবে অ্যাপল?

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপল ইতিমধ্যেই আইফোন থেকে হেডফোন জ্যাক বাদ দিয়েছে। এবার কি তাহলে হোম বাটন বাদ দেবে অ্যাপল? এমনই আলোচনা-সমালোচনা সামনে এসেছে।

মঙ্গলবার কোম্পানিটি নতুন স্ক্রিণনির্ভর ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের পেটেন্টের অনুমোদন পেয়েছে। যদি এটি সত্যিই আসে, প্রযুক্তিটি ব্যবহারকারীদেরকে আইফোনের স্ক্রিণের যেকোনও জায়গায় ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান করার সুযোগ দেবে এবং হোম বাটনের প্রয়োজনীয়তা দূর করবে।

পরবর্তী প্রজন্মের স্মার্টফোনে ফিজিক্যাল হোম বাটন থাকবে না এমন গুজব চারিদিকে শোনা যাচ্ছে। যদিও অ্যাপলের পক্ষ থেকে পরিকল্পনাটি জানানো হয়নি। এবং নতুন পেটেন্ট যে হোম বাটনকে একেবারেই নিশ্চিহ্ন করবে এমন নিশ্চয়তাও নেই।

iphone-home button-TechShohor

এমনকি অ্যাপল যে এই প্রযুক্তিটি তাদের স্মার্টফোনে আনবেই এমনও বলা যাচ্ছে না। কারণ অধিকাংশ পেটেন্টই বাস্তবে রুপ না পাওয়ার উদাহরণ বেশ। এর আগেও অ্যাপল বায়োমেট্রিক স্ক্যানিং স্টার্টআপ প্রিভারিস থেকে ২৬টি পেটেন্ট কিনেছে।

তবে এর পরেই হোম বাটনকে বাদ দেওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। কারণ পেটেন্ট আবেদনে অ্যাপল জানিয়েছে, এই প্রযুক্তি ফোনের বাইরের মূলবান জায়গা বাঁচাবে। তাই ধারণা করা যেতে পারে আর ১-২ বছরের মধ্যেই হয়তোবা আইফোন থেকে বিদায় নেবে হোম বাটন।

সিএনএন মানি অবলম্বনে রুদ্র মাহমুদ

Related posts

*

*

Top