Maintance

ফেইসবুকের কেনাবেচার ‘মার্কেটপ্লেস’ চালু

প্রকাশঃ ১২:১৪ পূর্বাহ্ন, অক্টোবর ৪, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:১৪ পূর্বাহ্ন, অক্টোবর ৪, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রায় এক বছর আগে ফেইসবুকে গ্রুপের মাধ্যমে কেনা ও বেচার সুবিধা আসে। এবার নতুন অনলাইন ‘মার্কেটপ্লেস’ চালু করলো শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যমটি। ইবেসহ অন্যান্য অনলাইন মার্কেটপ্লেসের গ্রাহকদের ফেইসবুকমুখী করতেই এই উদ্যোগ।

সোমবার চালু হওয়া এই মার্কেটপ্লেসে মাধ্যমে ব্যবহারকারীরা একে অন্যের কাছে পণ্য কেনাবেচা করতে পারবে।

ফেইসবুক জানিয়েছে, প্রায় এক বছর ধরে গ্রুপের মাধ্যমে এর সদস্যরা কেনাবেচার যে সুবিধাটি পেয়ে আসছিলো তারই নতুন রুপ এই মার্কেটপ্লেস।

facebook marketplace-TechShohor

একটি ব্লগ পোস্টে কোম্পানির পণ্য ব্যবস্থাপক ম্যারি কু বলেন, ফেইসবুক একে অপরের যোগাযোগের মাধ্যম। সেই মাধ্যমকে আরও কার্যকরী করতে বছর খানেক আগে কেনা ও বেচার সুবিধা আনা হয়। প্রতিমাসে প্রায় ৪৫ কোটি গ্রাহক ফেইসবুকের কেনাবেচার গ্রুপগুলোতে সক্রিয় থাকে। যেখানে তারা স্থানীয়দের মাধ্যমে দেশ-বিদেশের পণ্য কিনতে পারে। ক্রমেই সুবিধা জনপ্রিয় হচ্ছে।

আর তাই কেনাবেচার এই মাধ্যমকে সহজ করতে ও প্রয়োজনীয় পণ্য বা সেবা সহজে খুঁজে পেতে নতুন মার্কেটপ্লেস চালু করা হয়েছে।

এই মার্কেটপ্লেসে বিভিন্ন পণ্যের ছবি প্রদর্শিত হবে। ব্যবহারকারী স্থান নির্বাচন করে দিতে পারবেন। এছাড়া পোশাক, গৃহস্থলী পণ্য বা ইলেক্ট্রনিক্স ইত্যাদি ক্যাটাগরির মাধ্যমে পণ্য খুঁজে পেতে পারবেন।

১৮ বছর বয়সের উর্দ্ধের ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের আইফোন ও অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীরা ফেইসবুক অ্যাপের মাধ্যমে এই সুবিধা পাবেন। শিগগিরই অন্যান্য দেশগুলোতে এবং ডেস্কটপের মাধ্যমেও ‘মার্কেটপ্লেস’ চালু হবে।

গ্যাজেটস ৩৬০ অবলম্বনে রুদ্র মাহমুদ

*

*

Related posts/