Maintance

কম দামের ‘নিজেদের’ আইফোন তৈরি করবে রাশিয়া

প্রকাশঃ ৬:৩৯ অপরাহ্ন, সেপ্টেম্বর ২৪, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৩৯ অপরাহ্ন, সেপ্টেম্বর ২৪, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিজেদের প্রযুক্তিতেই আইফোন তৈরি করতে চায় রাশিয়া। সেই আইফোন বাজারে ২০১৮ সালের মধ্যেই পাওয়া যাবে এবং দামে হবে খুবই সস্তা বলে জানিয়েছে দেশটির সংবাদ সংস্থা টিএএসএস।

তাদের ‘নিজেদের’ এই আইফোনের দাম শুরু হবে মাত্র ১৩০ ডলার থেকে বলে বলেছে সংস্থাটি। যা বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে দশ হাজার টাকা। আর এর দায়িত্ব দেওয়া হবে দেশটির দেশটির নিজস্ব ইলেক্ট্রনিক্স পার্টস নির্মাতা প্রতিষ্ঠান ‘রসটেক’কে।

প্রতিষ্ঠানটির প্রধান ইগর কজলভ গত বৃহস্পতিবার সংবাদ সংস্থাটিকে বলেন, আমরা নিজেদের এই আইফোন আগামী ২০১৮ সালের মধ্যেই বাজারে ছাড়বো যার মূল্য শুরু হবে ১৩০ ডলার থেকে।

Iphone 6S-TechShohor
কজলভ জানান, রুশইলেক্ট্রনিক্স কোম্পানিটি স্থাপনের পর ২০০৯ সাল থেকে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করে যাচ্ছে। কারণ এটিও রসটেকের মতোই রাষ্ট্রীয় একটি প্রতিষ্ঠান।

Symphony 2018

প্রতিষ্ঠানটি ইলেকট্রনিক কমপোনেন্ট, পণ্য, ম্যাটেরিয়াল এবং বিভিন্ন ইকুইপমেন্ট তৈরি করে থাকে। সেখান থেকেই মাইক্রোওয়েভ এবং সেমিকন্ডাক্টর ডিভাইসের মতো পণ্য তৈরি করা হয় বলেও সংস্থাটি জানিয়েছে।

তবে কোম্পানিটি এখন মাত্র ১৫ শতাংশ পণ্য তৈরি করে সাধারণ নাগরিকদের জন্য। বাঁকি ৮৫ ভাগ তারা তৈরি করে সামরিক বাহিনীর জন্য।

তবে সম্প্রতি রুশইলেক্ট্রনিক্স সাধারণ নাগরিকদের পণ্য তৈরির হার বাড়িয়ে দিয়েছে। আগামী ২০২৫ সাল নাগাদ তারা এর পরিমাণ বাড়িয়ে ৪০ শতাংশে উন্নীত করতে চান।

উল্লেখ্য চলতি মাসের ৭ তারিখ টেক জায়ান্ট অ্যাপল তাদের সর্বশেষ আইফোন ৭ ও ৭ প্লাস উন্মোচন করে। যার বাজার মূল্য বাংলাদেশি টাকায় প্রায় ৫২ হাজার টাকা। আর আইফোন ৭ প্লাসের দাম প্রায় ৬২ হাজার টাকা।

ইমরান হোসেন 

*

*

Related posts/