নকিয়ার অ্যান্ড্রয়েড ফোন ফেব্রুয়ারিতেই

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টানা ১২ বছর স্মার্টফোন জগতে শ্রেষ্ঠত্ব ধরে রাখা নকিয়ার সেই দিন আর নেই। এবার হারানো জনপ্রিয়তা পুনরুদ্ধারে নেমেছে কোম্পানিটি। এরই অংশ হিসাবে অ্যান্ড্রয়েডচালিত ফোন চলতি মাসে বাজারে ছাড়ছে নকিয়া।

অ্যাপলের আইওএস এবং গুগলের অ্যান্ড্রয়েডের সঙ্গে পিছিয়ে পড়ে উইন্ডোজ অপারেটিং সিস্টেমনির্ভর নকিয়া। তাই কৌশল বদলে অ্যান্ড্রয়েডের দিকে ঝুঁকছে সম্প্রতি মাইক্রোসফটের কাছে স্মার্টফোন ইউনিট বিক্রি করে দেওয়া ফিনিশ ব্র্যান্ডটি।

andriod nokia_techshohor

নতুন এ স্মার্টফোন আনার তথ্য অনেক আগেই ফাঁস হয়েছে প্রযুক্তি বিষয় সংবাদ মাধ্যমগুলোতে। এবার জানা গেছে নতুন স্মার্টফোনটির বাজারজাত ফেব্রুয়ারিতে শুরুর তোড়জোড় চলার খবর।

ওয়ালস্ট্রিট জার্নালের বরাত দিয়ে জিএসএম এরিনা এ বিষয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়, ফোনটি অনেক সাশ্রয়ী মূল্যের হবে। বার্সেলোনায় অনুষ্ঠিতব্য মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে এ সর্ম্পকে ঘোষণা আসতে পারে।

এটি অ্যান্ড্রয়েডচালিত হলেও গুগলের প্রচলিত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের চেয়ে কিছুটা পার্থক্য থাকবে।  এর ইউজার ইন্টারফেস হতে পারে উইন্ডোজ ফোন ৮ এর মতো। এটি অ্যান্ড্রয়েডের সব অ্যাপ্লিকেশন সমর্থন করবে।

প্রসেসর হিসেবে ব্যবহার করা হতে পারে ডুয়াল কোর স্ন্যাপ ড্রাগন প্রসেসর। এতে ডুয়াল সিম ব্যবহার করা যাবে। চার ইঞ্চি ডিসপ্লের ফোনটিতে থাকবে চার গিগাবাইট বিল্ট ইন মেমোরি এবং ৫১২ মেগাবাইট র‍্যাম।

– জিএসএমএরিনা অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top