ইমাজিন কাপ বাংলাদেশ শুরু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে চতুর্থবারের মতো শুরু হয়েছে ‘ইমাজিন কাপ বাংলাদেশ’। গত ৯ ফেব্রুয়ারি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে বুটক্যাম্প আয়োজনের মাধ্যমে ইমাজিন কাপের যাত্রা শুরু হয়।

বুটক্যাম্পে বক্তব্য রাখেন মাইক্রোসফট বাংলাদেশের টেক ইভাঞ্জেলিস্ট তানজিম সাকীব। তিনি এবারের প্রতিযোগীতার নিয়মনীতি এবং সময়রেখার বিষয়ে আলোকপাত করেন। এছাড়াও তিনি দলগঠন এবং কি করে নতুন কিছু ভাবতে হয় এই সংক্রান্ত রূপরেখা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

MS Imagine cup-TechShohor

ইমাজিন কাপ ২০১৪ তে আগের মতই গেইম, ইনোভেশন এবং ওয়ার্ল্ড সিটিজেনশিপ তিনটি বিভাগে দেশের শিক্ষার্থীরা প্রতিযোগীতা করতে পারবেন। ১৯০টি দেশে প্রায় ১৭ লাখ শিক্ষার্থীদের অংশগ্রহণে এই আয়োজনের তিনটি বিভাগে বাংলাদেশের সেরা দলগুলো অনলাইন সেমিফাইনালে বিশ্বসেরাদের সাথে লড়বে। ফাইনালে স্থান পেলেই ওয়াশিংটন, যুক্তরাষ্ট্রে বিশ্বচ্যাম্পিয়্যানশিপে খেলতে দেশসেরারা উড়ে যাবেন মাইক্রোসফটের প্রধান কার্যালয় সিয়াটল শহরে।

তানজিম সাকীব আরও জানান, “ইমাজিন কাপ বিশ্বব্যাপী অনুষ্ঠিত হওয়া একটি অত্যন্ত সম্মানজনক প্রতিযোগীতা। বছরঘুরে আবারও আমাদের সামনে সুযোগ এসেছে এই দেশকে বিশ্বের দরবারে মেলে ধরার। অপার সম্ভাবনার দেশ বাংলাদেশের কিছু সমস্যা কেন্দ্রকরে, তার মৌলিক সমাধান আইটি দিয়ে করে ফেললেই খুব বড় কিছু করে ফেলার সম্ভাবনা উন্মোচিত হয়ে যায়। একই ধারনা ও প্রকল্প উন্নয়নশীল ও অনুন্নত দেশগুলোতে এমনকি ক্ষেত্রবিশেষে উন্নত দেশগুলোরও আর্থসামাজিক প্রেক্ষাপটে পরিবর্তন আনতে ভূমিকা পালন করে।”

ইমাজিন কাপ বাংলাদেশ ২০১৪ এর রেজিস্ট্রেশন শেষ হবে ১৫ মার্চ। ২৬ এপ্রিল চুড়ান্ত প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। ইমাজিন কাপের বাংলাদেশ প্রতিযোগীতার নিয়মাবলী ও সময়রেখা জানা যাবে http://aka.ms/icbd ওয়েবসাইট থেকে।

উল্লেখ্য, গতবারের ইমাজিন কাপ বাংলাদেশে হ্যাপি ওয়াচ প্রকল্প তৈরী করে দেশসেরা হয়েছিল বুয়েট ১০১ দলটি এবং তারা চূড়ান্ত পর্বে অংশ নেয় রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গে।

– বিজ্ঞপ্তি থেকে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top