Maintance

চোখ অপারেশনে রোবট!

প্রকাশঃ ১১:২১ পূর্বাহ্ন, সেপ্টেম্বর ১১, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৩৬ অপরাহ্ন, সেপ্টেম্বর ১২, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রোবট ব্যবহার করে প্রথমবারের মতো চোখ অপারেশনের মতো ঝুঁকিপূর্ণ কাজ করে সফলতা পেয়েছে যুক্তরাজ্যের একজন সার্জন।

এটাকে একটা বিপ্লব হিসেবেই দেখছেন অনেক চিকিৎসক ও প্রযুক্তিবিদ। রোগী ৭০ বছর বয়স্ক ফাদার উইলিয়াম ব্রেভার। যিনি অক্সফোর্ডের সেন্ট ম্যারি দ্যা ভার্জিন চার্চের একজন সেবক।

ব্রেভার বলেন, পূর্বে তার দৃষ্টিশক্তি প্রায় হারিয়ে যাওয়ার উপক্রম হয়েছিল। তবে এখন তিনি অনেকটাই স্বাভাবিক অবস্থায় দেখতে সক্ষম হচ্ছেন। আর এই সার্জারি সম্পন্ন করেছে রোবট।

robot
এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হয়েছে একজন সার্জনের অধীনে অক্সফোর্ডের জন রেডক্লিপ হাসপাতালে। তবে এর আগে প্রায় ১২ জন রোগীর বিভিন্ন জটিল চক্ষু রোগের সার্জারি করে একটা ট্রায়াল দেওয়া হয়েছে।

সার্জারি শেষে প্রফেসর রবার্ট ম্যাকলারেন বলেন, আমরা শুধু দেখতে চেয়েছি ভবিষ্যতে চোখের সার্জারি কেমন হতে পারে। এখন প্রযুক্তি উন্নত হওয়ার ফলে আমরা লেজার স্ক্যানার এবং মাইক্রোস্কোপ দিয়ে রেটিনার সব রোগের লেভেল সনাক্ত করতে সক্ষম হয়েছি।

তবে যতোই এটা করা হোক মানসিকভাবে একটা পর্যায় পর্যন্ত মানুষ এটা অপারেট করতো। কিন্তু রোবটের মাধ্যমে এমন কাজ করায় আমরা একটা নতুন অধ্যায়ের সূচনা করতে পারলাম বলেই মনে করি।

আর এটাই প্রথম ত্রিমাতৃক উপায়ে চোখ অপারেশন। যেটাতে তারা সফল বলে দাবি করেন ম্যাকলারেন।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/