উদ্যোক্তা হতে টাকা আবশ্যক নয় : সবুর খান

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উদ্যোক্তা হতে হলে টাকার প্রয়োজন হবে এমনটি ভাবার কারণ নেই। প্রয়োজন শুধু একাগ্র ইচ্ছা ও আত্ববিশ্বাস। বিশ্বের অনেক নামী-দামি উদ্যোক্তা টাকা ছাড়াই ইউনিক পরিকল্পনার মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছেন। ছোট-বড় যে উদ্যোগই নেন না কেনো উদ্যোক্তাদের লজ্জা পেলে হবে না। তাহলে অবশ্যই সাফল্য আনা সম্ভব।

সোমবার রাজধানীর ধানমন্ডির ওমেন ভলান্টারি অ্যাসোসিয়েশনে (ডব্লিউভিএ) মিলনায়তনে আয়োজিত ‘উদ্যোক্তা হাট’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ঢাকা চেম্বারের পরিচালক ও দুই হাজার উদ্যোক্তা তৈরি প্রকল্পের চেয়ারম্যান মো. সবুর খান।

Uddakta Hat-1st day-TechShohor

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোগে এবং ফেইসবুক ভিত্তিক ‘চাকরি খুঁজব না চাকরি দেব’ গ্রুপের আয়োজনে দ্বিতীয়বারের মতো এই উদ্যোক্তা হাট অনষ্ঠিত হচ্ছে।

বিডিওএসএনের সাধারণ সম্পাদক ও চাকরি খুঁজব না চাকরি দেব গ্রুপের উদ্যোক্তা মুনির হাসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি ও অগ্রণী ব্যাংকের পরিচালক শামীম আহসান, বিডিভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের এসএমই বিভাগের প্রধান ও মহাব্যবস্থাপক জাহিদ ইবনে হাই, উদ্যোক্তা হাটের আহ্বায়ক আসাদ ইকবালসহ অনেকে।

Uddakata hat-TechShohor

অনুষ্ঠানে সবুর খান আরও জানান, সব ধরণের উদ্যোক্তাদের একই জায়গায় আনতে হবে। এক্ষেত্রে বেশি বেশি বিজনেস ইনকিউবেটর করা প্রয়োজন। দু:খজনক হলেও সত্য, কয়েক বছর আগে সরকারের একটি পরিত্যাক্ত ভবনে আইটি ইনকিউবেটর হলেও সেটি কার্যক্রম শুণ্যেই থেমে আছে।

বেসিস সভাপতি শামীম আহসান বলেন, সফল উদ্যোক্তা হতে হলে অধ্যাবসায়, একটি ভালো টিম, বিশেষজ্ঞ টিম ও মার্কেটিং প্রয়োজন। একাধিক বিষয়কে গুরুত্ব না দিয়ে একটি বিষয়ে ফোকাস দেওয়া উচিত। উদ্যোক্তাদের নানা প্রয়োজনে বেসিস সবসময় পাশেই আছে।

হাটে সর্বমোট ৪০টি প্রতিষ্ঠানের ই-কমার্স, তথ্যপ্রযুক্তি, পণ্য, গৃহস্থলি পণ্যসহ নানা ধরণের তথ্যপ্রযুক্তি সেবা প্রদর্শিত হচ্ছে। হাটে বুধবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

উদ্যোক্তা হাটে বিশেষ অফার

রাজধানীতে সোমবার থেকে বসছে উদ্যোক্তা হাট

Related posts

*

*

Top