প্রোগ্রামিং শিখলো দিনাজপুরের মেয়েরা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রোগ্রামিং মানুষকে শেখায় কিভাবে চিন্তা করতে হয়।। কিভাবে সঠিক চিন্তার মাধ্যমে যেকোনো সমস্যার সঠিক সমাধান করতে হয়। প্রোগ্রামিং শেখার মাধ্যমে আমি আমার চিন্তার পরিসরকে আরও বাড়াতে পারবো। ভবিষ্যতে দেশ ও জগতের জন্য কল্যাণকর কিছু করতে চাই বলেই আমি প্রোগ্রামিং শিখছি। এই ক্যাম্পের মাধ্যমে অনেক নতুন কিছু শিখতে পেরেছি। দিনাজপুর হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থী মাধুর্য দাস ঐশী এভাবেই প্রোগ্রামিং ক্যাম্পে আসার কারণ ব্যাখ্যা করছেন।

অন্যদিকে মাধ্যমিক বিদ্যালয় পড়ুয়া আরিবা জাহিন পুণ্য মনে করেন, ক্যাম্প থেকে যা শিখেছে তা যদি আয়ত্ত করতে পারে তাহলে প্রোগ্রামিংয়ে সে আরও এগিয়ে যেতে পারবে।

দিনাজপুর জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় মেয়েদের জন্য আয়োজিত ‘গ্রেস হপার গার্লস ক্যাম্প ফর প্রোগ্রামিং’ প্রতিযোগিতার তিন দিনের ক্যাম্পের সমাপনী দিন বৃহস্পতিবার এভাবেই নিজেদের অভিব্যক্তি প্রকাশ করছিলেন অংশগ্রহণকারীরা।

dinajpur-programing-Techshohor
হাবিপ্রবির নেপালী শিক্ষার্থী জুলি কর্ন ক্যাম্পের অভিজ্ঞতাকে অসাধারণ মন্তব্য করে জানান, এর মাধ্যমে তার প্রোগ্রামার হওয়ার আগ্রহ অনেকগুণ বেড়ে গেছে।

তিনদিনব্যাপী প্রোগ্রামিং ক্যাম্পের শেষ দিনে ক্যাম্পে অনুষ্ঠিত প্রোগ্রামিং প্রতিযগিতায় স্কুল ও বিশ্ববিদ্যালয় বিভাগ থেকে প্রথম স্থান অর্জনকারী আরিবা জাহিন পূর্ণ এবং সালমা খাতুনের হাতে পুরস্কার তুলে দেন দিনাজপুরের জেলা প্রশাসক মীর খায়রুল আলম।

তিনি বলেন, মেয়েদের জন্য প্রোগ্রামিংয়ের প্রয়োজনীয়তা ও গুরুত্ব অনেক। তাই সকল প্রতিবন্ধকতা অতিক্রম করে তাদের এগিয়ে যেতে হবে। এ সময় তিনি দিনাজপুরে আইটি পার্ক করার পরিকল্পনার কথা জানান।

সমাপনী পর্বে আরও উপস্থিত ছিলেন দিনাজপুর আইটি সলিউশনের প্রধান নির্বাহী নাহিদা পারভিন। এর আগে অংশগ্রহণকারীদের ভিডিও কনফারেন্সে শুভেচ্ছা জানান বাংলাদেশ ওপেন সোর্স নেটওযার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান।

প্রোগ্রামিং ক্যাম্পে প্রয়োজনীয় ডাইনামিক প্রোগ্রামিং, ডেটা স্ট্রাকচার, গ্রাফ, নম্বর থিউরি, জ্যামিতি, এডহক প্রোগ্রামিং ইত্যাদি বিষয় নিয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়।

ক্যাম্পে দিনাজপুরের বিভিন্ন বিদ্যালয়, পলিটেকনিক ও হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৩১ জন মেয়ে অংশগ্রহণ করে।

বিডিওএসএন, দিনাজপুর জেলা প্রশাসন ও দিনাজপুর আইটি সলিউশন যৌথভাবে খ্যাম্পটি আয়োজন করেছিল।

ইমরান হোসেন মিলন

Related posts

*

*

Top