খেলাকে মোবাইল অ্যাপে আনতে হবে : আইসিটি সচিব

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শুরু হয়েছে ‘টেক শহর ক্রিকেট ফেস্ট ২০১৪’। রোববার রাজধানীর ধানমন্ডির কলাবাগান ক্রিড়া চক্র মাঠে এই ক্রিকেট টুর্নামেন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ‘সহজ জীবনের ঠিকানা’ স্লোগানকে সামনে রেখে যাত্রা শুরু হওয়া তথ্যপ্রযুক্তি ও টেলিকম বিষয়ক পোর্টাল ‘টেকশহরডটকম’ এই টুর্নামেন্টের আয়োজক।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য রাখেন তথ্যপ্রযুক্তিবিদ ও বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সভাপতি মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান, অ্যাসোসিও প্রেসিডেন্ট আব্দুল্লাহ এইচ কাফি ও বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) সভাপতি মুহাম্মদ খান।

TechShohor Cricket Fest 2014-TechShohor

অনুষ্ঠানে বিসিএস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, “শুধু চাকরি কিংবা তথ্যপ্রযুক্তি নির্ভর ব্যবসা নয়, বিনোদনেরও প্রয়োজন আছে মাঝে মাঝে। আর বিনোদনের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হলো খেলাধুলা। এই বিষয়টিকে মাথায় রেখে বিসিএস কয়েক বছর আগেই বার্ষিক ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করে আসছে। পরবর্তীতে দেশের পরিস্থিতি ও নানা কারণে এটি বন্ধ রয়েছে। এবছর টেক শহর দেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে নিয়ে যে আয়োজন করেছে তা অবশ্যই প্রশংসার দাবিদার। এটি খেলোয়াড়দের একঘেয়েমি কাটাবে ও ব্যস্ত জীবনকে কিছুটা হলে প্রশান্তি দেবে। আশাকরি আগামীতে টেক শহরের এই আয়োজন ধারাবাহিকভাবে চলবে”।

আইসিটি সচিব নজরুল ইসলাম খান বলেন, তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ঠদের নিয়ে এ ধরণের আয়োজন অবশ্যই প্রয়োজন আছে। খেলাধুলাকে শুধু মাঠে সীমাবদ্ধ না রেখে তথ্যপ্রযুক্তি তথা মোবাইল অ্যাপসে আনতে হবে। দেশের ঐতিহ্যবাহী খেলাগুলোর অ্যাপ তৈরি করতে হবে। এতে একদিকে বিনোদনের ব্যবস্থা হবে, দেশের ঐতিহ্যবাহী খেলাগুলো টিকে থাকবে, অপরদিকে অ্যাপসের মাধ্যমে আয়ও করা সম্ভব হবে।

বিআইজেএফ সভাপতি মুহাম্মদ খান বলেন, এর আগে মেকার-এর উদ্যোগে কয়েকবার ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করা হয়। তারই ধারাবাহিকতায় এবার মেকারের সহযোগি প্রতিষ্ঠান টেক শহরের উদ্যোগে এই আয়োজন করা হয়েছে। এই টুর্নামেন্টে তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠান অংশ নিয়েছে। আগামীতে আরও বড় পরিসরে এ ধরণের আয়োজন করা হবে।

বক্তব্যের পর অতিথিরা বেলুন ও ফেস্টুন উড়িয়ে আয়োজনের উদ্বোধন করেন। এরপর প্রথমে কম্পিউটার সোর্স লিমিটেড বনাম বিআইজেএফ ও পরে বিডিজবস বনাম স্মার্ট টেকনোলজিসের অনুশীলন ম্যাচ অনুষ্ঠিত হয়।

আজ (সোমবার) সন্ধ্যা ৬ টা ১০ মিনিটে ডেল বনাম কম্পিউটার জগৎ এবং রাত সাড়ে ৮টায় ডেভসটিম বনাম টেক শহরের খেলা অনুষ্ঠিত হবে।

(ফিকচার দেখতে এখানে ক্লিক করুন।)

Related posts

*

*

Top