গ্রামীণফোনের থ্রি জির বাণিজ্যিক সেবা শুরু

অনন্য ইসলাম, টেক শহর প্রতিবেদক : রীতিমতো ঢাকঢোল পিটিয়ে দেশে প্রথমবারের মতো থ্রি জির পরিপূর্ণ বাণিজ্যিক কার্যক্রম শুরু করল গ্রামীণফোন। বুধবার সকালে রাজধানীতে বসুন্ধরা আবাসিক এলাকায় সাইকেল র‌্যালির পর বাদ্য-বাজনা বাজিয়ে আনুষ্ঠানিকভাবে বাণিজ্যিক কার্যক্রমের শুরুর ঘোষণা দিল শীর্ষ মোবাইল ফোন অপারেটরটি।

সরকারি কোম্পানি টেলিটক গত বছর ১৪ অক্টোবর দেশে প্রথমবারের মতো থ্রি জি চালু করলেও এর আগে ‘পরীক্ষামূলক বাণিজ্যিক কার্যক্রম’ জুড়ে দেয় তারা। আর এবার ২১’শ ব্যান্ডের স্পেকট্রামের নিলামের পর আরও তিনটি অপারেটর থ্রি জির পরীক্ষামূলক কার্যক্রম শুরু করেছে। কিন্তু কেউ-ই বাণিজ্যিক সেবা শুরু করেনি। সেদিক থেকে এগিয়ে গেল গ্রামীণফোন।

অনুষ্ঠানে গ্রামীণফোন কর্মকর্তারা ঘোষণা দেন, বুধবার থেকে বসুন্ধরা আবাসিক এলাকাসহ বারিধারা এবং গুলশান-২ এর কিছু অংশের গ্রাহকরা বানিজ্যিকভাবে থ্রি জি সেবা পাবেন। এর মাধ্যমে দেশব্যাপী থ্রি জি চালুর কাজ শুরু হল, বলে দাবি করেছেন তারা। ২০১৪ সালের মার্চের মধ্যেই দেশের ৬৪ জেলা শহরে উচ্চ গতি সম্পন্ন এই ডেটা সেবা পৌঁছে দেওয়া যাবে বলে দাবি তাদের।

grameen Phone 3g_ Tech Shohor

বাণিজ্যিক কার্যক্রম শুরুর আগে গ্রামীণফোনের প্রধান বিপনন কর্মকর্তা অ্যালান বনকে বলেন, ‘গ্রাহকদের কাছে থ্রি জি পৌঁছে দেওয়ার এ মুহূর্তটি অত্যন্ত গর্বের। গ্রাহকরা গ্রামীণফোনের কাছে যেমনটি আশা করে, তেমন সেরা নেটওয়ার্ক এবং প্রতিযোগিতামূলক মূল্যে সেবা দেব আমরা।’ গ্রাহকের চাহিদা, সামর্থ্য এবং ব্যবহৃত ডিভাইসেরভিত্তিতে তিনটি প্যাকেজ চালু করা হয়েছে বলেও জানান তিনি। গ্রামীণফোনের থ্রি জি সক্ষম নম্বরে ভিডিও কল করতে খরচ হবে প্রতি মিনিট ১ টাকা ২০ পয়সা।

এখন থেকে থ্রি জির আওতায় থাকা গ্রাহকরা গ্রামীণফোনের তিনটি প্যাকেজ ব্যবহার করতে পারবেন। ৫১২ কেবিপিএস (কিলোবাইট প্রতি সেকেন্ড) গতির ২ জিবি মাসিক প্যাকেজের দাম হবে ৪০০ টাকা। স্মার্ট ফোন ব্যবহারকারীদের জন্য আছে ৮০০ টাকায় স্মার্ট প¬্যান যার অন্তর্ভূক্ত থাকবে আনলিমিটেড ডাটা (১.৫ জিবির পর ফেয়ার ইউজেস পলিসি), ভয়েস কল, এসএমএস এবং এমএমএস। যারা বেশি ইন্টারনেট ব্যবহার করেন তাদের জন্য আছে আনলিমিটেড মাসিক প্যাকেজ (৮জিবির পর ফেয়ার ইউসেজ পলিসি) ৯৫০ টাকায় (ভ্যাট প্রযোজ্য)।

১ এমবি/সে গতির আওতায় ২ জিবি মাসিক প্যাকেজের দাম হবে ৭০০ টাকা (ভ্যাট প্রযোজ্য)। স্মার্ট ফোন ব্যবহারকারীদের জন্য আছে ১১০০ টাকায় স্মার্ট প্লান, যার অন্তর্ভূক্ত থাকবে আনলিমিটেড ডাটা (১.৫ জিবির পর ফেয়ার ইউজেস পলিসি), ভয়েস কল, এসএমএস এবং এমএমএস। যারা বেশি ইন্টারনেট ব্যবহার করেন তাদের জন্য আছে আনলিমিটেড মাসিক প্যাকেজ (৮জিবির পর ফেয়ার ইউসেজ পলিসি) ১২৫০ টাকায় (ভ্যাট প্রযোজ্য)।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, বর্তমানে ঢাকায় গ্রামীণফোন তাদের ১০০টি বিটিএসকে থ্রি জি সক্ষম করেছে। ঈদের আগে আরো ৫০টি বিটিএসকে এই কার্যক্রমের আওতায় আনা হবে। আর নভেম্বরের মধ্যে ঢাকার ৭০ শতাংশ এবং চট্টগ্রামের ৫০ শতাংশ এলাকায় থ্রি জি সেবা দেওয়া সম্ভব হবে বলেও জানান তারা।

এ বছরের মধ্যেই গাজীপুর, নারায়নগঞ্জ এবং অন্য বিভাগীয় শহরে সেবা নিয়ে যাবে গ্রামীণফোন। এর আগে গত ৮ সেপ্টেম্বর নিলামে গ্রামীণফোন থ্রি জির জন্যে ১০ মেগাহার্ডজ স্পেকট্রাম কেনে ২১০ মিলিয়ন ডলারে। আর রবি, এয়ারটেল এবং বাংলালিংক কেনে পাঁচ মেগাহার্ডজ করে স্পেকট্রাম।

Related posts

*

*

Top