ওকে গুগলের নতুন সংস্করণ উন্মুক্ত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভয়েস কমান্ড ব্যবহার করে তথ্য অনুসন্ধান করার জন্য ‘গুগল নাও’ ফিচারটি জনপ্রিয় হয়ে উঠছে। এটির একটি বিশেষ হট কি ‘ওকে গুগল’ ডেক্সটপের পর স্মার্টফোনে ব্যবহারের জন্য উম্মুক্ত করা হয়েছিল।

এবার স্মার্টফোনের জন্য গুগল সার্চ অ্যাপে এটির নতুন সংস্করণ উন্মুক্ত করা হয়েছে। যুক্ত করা হয়েছে ফান্স, ইতালিয়ান, জার্মান, জাপানি, কোরিয়া, ব্রাজিলিয় এবং রাশিয়ান ভাষা।

google ok_techshohor

ফিচারটির বিভিন্ন বাগ (ক্রুটি) দূর করে আরও উন্নতভাবে নতুন সংস্করণ শনিবার ছাড়া হয়েছে। এতে রয়েছে ‘কাস্টমএবল টাইম-টু-লিভ’ সিস্টেম।

ফিচারটির মাধ্যমে গুগল সার্চ অ্যাপে ভয়েস সার্চ ‘হট কি’ যুক্ত করায় এখন থেকে মুখে শব্দ উচ্চারণ করেই সার্চ শুরু করা যাবে। উদাহরণ হিসাবে বলা যায়, ধরুণ আপনি একটি নতুন খাবার রান্না করছেন। রান্নার মাঝামাঝি পর্যায়ে এসে ভুলে গেলেন এরপর কি করতে হবে? তরকারিতে কত চামচ লবন কিংবা মরিচ কতটুকু দিতে হবে?

এ অবস্থায় আপনার মোবাইল ডিভাইসে আগে থেকে গুগল সার্চ অ্যাপটি চালু থাকলে হাত ধোয়ার যন্ত্রণা থেকে মুক্তি দিবে ‘ওকে গুগল’ সার্চ ফিচারটি।

এটির মধ্যমে সার্চ করতে কোনো বাটন ক্লিক কিংবা স্মার্টফোন স্পর্শ করার প্রয়োজন হবে না। শুধু ভয়েস নিদের্শনার মাধ্যমে সার্চ করা যাবে প্রয়োজনীয় তথ্য। এ জন্য শুধু ‘ওকে গুগল’ বলে প্রশ্নটি করতে হব। এরপর স্বয়ংক্রিয়ভাবে আপনার প্রশ্নের উত্তর খুঁজে দেবে গুগল।

নতুন সংস্করণটি এখান থেকে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

– দ্যা নেক্সট ওয়েব অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top