লোকসান কমাতে ৫ হাজার লোকবল কমাচ্ছে সনি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইলেক্ট্রনিক্স জায়ান্ট সনি পার্সোনাল কম্পিউটার ব্যবসায় লোকসান কমাতে ৫ হাজার লোকবল কমাচ্ছে। এতে আগামী এক বছরে প্রায় ১০৮ কোটি মার্কিন ডলার লোকসান কমবে বলে প্রত্যাশা করছে জাপানের এই কোম্পানিটি। মূলত আমেরিকার প্রযুক্তি জায়ান্ট অ্যাপল ও দক্ষিন কোরিয়ার স্যামসাংয়ের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতেই এই পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি।

ব্রাভিয়া টেলিভিশন ও প্লেস্টেশন গেম কনসোল বিভাগে আরও বেশি গুরুত্ব দেওয়ার ঘোষনার মাত্র এক সপ্তাহ পরেই এই ৫ হাজার লোকবল ছাটাইয়ের ঘোষনা দিলো সনি।

sony-xperia-z-ultra-TechShohor

অ্যাপল ও স্যামসাংয়ের বিপরীতে স্মার্টফোন ও টেলিভিশন ব্যবসায় জাপানী শার্প ও প্যানাসনিকসহ জাপানের ইলেক্ট্রনিক্স প্রতিষ্ঠানগুলো অনেক বিপর্যয়ের মুখে পড়েছে। তাই এসব কোম্পানিকে ব্যবসায় টিকে থাকতে ভিন্ন পথ অবলম্বন করতে হচ্ছে বলে মন্তব্য করছেন বিশ্লেষকরা।

সনি জানিয়েছে, লোকবল ছাটাইয়ের ফলে ২০১৫ সালের প্রথম দিকেই প্রায় ১০০ কোটি মার্কিন ডলার লোকসান কমবে। এছাড়া জাপানের একটি বিনিয়োগ ফান্ডে সনির ভায়ো ব্র্যান্ড পিসি বিক্রিও করা হবে বলে জানায় প্রতিষ্ঠানটি।

জাপান ইন্ডাস্ট্রিয়াল পার্টনারের সঙ্গে এই চুক্তি ৪০ থেকে ৫০ কোটি মার্কিন ডলারের হতে পারে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

এছাড়া সনি জানায়, আগামী মার্চ পর্যন্ত টেলিভিশন ব্যবসায়ও লাভের মুখ দেখা যাবে না। এসময়ে ১১ কোটি মার্কিন ডলারের মতো লোকসান হতে পারে।

উল্লেখ্য, বর্তমানে বিশ্বব্যাপি সনির প্রায় ১ লাখ ৪৫ হাজার ৮০০ কর্মী রয়েছে।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুহিন মাহমুদ

ট্যাগ

Related posts

*

*

Top