অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ারের জরুরি সংস্করণ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গ্রাফিক্স সফটওয়্যার নির্মাতা অ্যাডোবির তৈরি ফ্ল্যাশ প্লেয়ার গ্লাগইনে নিরাপত্তা ক্রটি ধরা পড়েছে। এটি কম্পিউটারকে হ্যাকারের হাতে তুলে দিতে পারে। এ কারণে ফ্ল্যাশ প্লেয়ারের নতুন সংস্করণ উন্মুক্ত করা হয়েছে।

কম্পিউটার ও ডিভাইসিকে নিরাপদ রাখতে এডোবি জরুরীভিত্তিতে ব্যবহারকারীদের নতুন সংস্করণটি ইন্সটলের পরামর্শ দিয়েছে।

কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, উইন্ডোজ, ম্যাক ও লিনাক্সচালিত অপারেটিং সিস্টেমের জন্য ক্রুটিমুক্ত নতুন ফ্ল্যাশ প্লেয়ারের সংস্করণ উন্মুক্ত করা হয়েছে।

adobe flash player_techshohor

গুগল ক্রোম,  ইন্টারনেট এক্সপ্লোরার নিজে থেকেই ফ্ল্যাশ প্লেয়ার আপডেট করে নেবে। অন্যান্য ব্রাউজারের ক্ষেত্রে ফ্ল্যাশ নিজেই আপডেট ডাউনলোড করতে বলবে।

ব্রাউজার সেটিংসের প্ল্যাগিন অপশনে গিয়ে ফ্ল্যাশ আপডেট করা যাবে।

এন্টিভাইরাস সফটওয়্যার ডেভলপার ক্যাস্পারস্কি ফ্ল্যাশ প্লেয়ারের সর্বশেষ এ নিরাপত্তা ক্রটি খুঁজে বের করেছে। তবে বিস্তারিত তথ্য জানায়নি।

ফ্ল্যাশ প্লেয়ার নিয়ে অ্যাপল বারবর বিভিন্ন পদক্ষেপ নিয়ে আসছে। ম্যাক কম্পিউটারে ম্যাভেরিক্সা অপারেটিং সিস্টেমে ‘স্যান্ডবক্স’ ফিচারের মাধ্যমে ফ্ল্যাশ স্বয়ংক্রিয় চালু হয়ে যেত। এ সমস্যা পরবর্তীতে সমাধান করা হয়েছে।

অ্যাডোবির নিরাপত্তাজনিত ত্রুটির ঘটনা এটি প্রথম নয়। এর আগে গত বছর প্রতিষ্ঠানটির ওয়েবসাইট হ্যাক হয়। তখন ৩৮ মিলিয়ন ব্যবহাকারীর তথ্য চুরি হয়েছিল।

– বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top