Maintance

তাইওয়ানে নিষিদ্ধ হচ্ছে উবার!

প্রকাশঃ ৫:৩৯ অপরাহ্ন, আগস্ট ৪, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:৪৩ অপরাহ্ন, আগস্ট ৪, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে চালক ও যাত্রীদের সংযোগ স্থাপনকারী বিশ্বখ্যাত ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার তাইওয়ানে নিষিদ্ধ হতে পারে। তাইওয়ানের আইনসম্মতভাবে কাজ না করায় প্রতিষ্ঠানটির কার্যক্রম বন্ধ হয়ে যেতে পারে।

তাইওয়ান সরকারের পক্ষ থেকে এমনই একটি ইঙ্গিত দেওয়া হয়েছে। একই সঙ্গে আবার আলোচনার পথ খোলা রাখার কথাও সরকার।

জানা যাচ্ছে, উবার যখন তাইওয়ানে ব্যবসার লাইসেন্স চায় তখন তারা সফটওয়্যার কোম্পানি হিসেবে লাইসেন্স চায় এবং সেটিই পেয়েছে। কিন্তু সফটওয়্যারের নাম করে ট্যাক্সি ব্যবসা করায় সরকার এই পদক্ষেপ নিতে যাচ্ছে।

Uber-TechShohor
তবে এর জন্য আগামী ১১ আগস্ট পর্যন্ত অপেক্ষা করতে হবে সেই সিদ্ধান্ত জানার জন্য, যে তাইওয়ান সরকার উবারকে সেদেশে নিষিদ্ধ করবে নাকি অন্যকোনো পথ খোলা রাখবে।

তবে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ভিত্তিক প্রতিষ্ঠানটির সঙ্গে আলোচনার পথ খোলা রাখছে বলে জানায় ইউয়ান সরকার।

বুধবার সরকারের পক্ষ থেকে জানানো হয় তারা আগামী সপ্তাহেই বিষয়টি নিয়ে একটি সভা করবে।

উবার দেশটির আইন-কানুন মেনে ব্যবসা করছে না বলে স্থানীয় একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন ইউয়ান সরকারের একজন মুখপাত্র টং জিউয়ান।

তিনি বলেন, বিষয়টি নিয়ে ব্যাপক পর্যালোচনা করা হচ্ছে। যার মাধ্যমে একটি প্রতিযোগিতাপূর্ণ পরিবেশ তৈরি করে ব্যবসা পরিচালনার দিকে মনোযোগ দেওয়া হতে পারে বলে জানান তিনি। যার সিদ্ধান্ত খুব দ্রুতই পাওয়া যাবে।

তবে তাইওয়ানে বিভিন্ন অভিযোগে বেশকিছু উবার চালককে ৬৫ মিলিয়ন তাইওয়ানিজ ডলার জরিমানা করা হয়েছে বলে জানিয়েছেন যোগযোগ মন্ত্রণালয়ের মুখপাত্র লিং কিউ হেসিয়েন।

বাংলাদেশেও উবার তাদের কার্যক্রম শুরু করবে বলে অনেকদিন আগেই খবর বেরিয়েছে। কিন্তু কবে নাগাদ কার্যক্রম শুরু করবে তা এখনো নির্দিষ্ট নেই।

বিবিসি অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/