Maintance

ঘুষ দুর্নীতি মশা, অ্যাপে অভিযোগ সিটি কর্পোরেশনে

প্রকাশঃ ৫:২২ অপরাহ্ন, আগস্ট ২, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:০৪ অপরাহ্ন, আগস্ট ২, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নাগরিক সেবায় ঘুষ দুর্নীতি মশা রাস্তা খারাপসহ সাতটি অভিযোগ জানানো যাবে অ্যাপের মাধ্যমে। আর এই অ্যাপ এনেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)

নগর’ নামে এই অ্যাপের মাধ্যমে ঘুষ, দুর্নীতি, মশার উপদ্রব, রাস্তা খারাপ, ময়লা-আবর্জনা, ড্রেনেজ ব্যবস্থা ও অবৈধ দখলে সরাসরি অভিযোগ জানাতে পারবেন নাগরিকরা।

ডিএনসিসি ও বাংলাদেশ ইউনিভার্সিটির আরবান ল্যাবের উদ্যোগে এই অ্যাপ তৈরি করা হয়েছে।

মঙ্গলবার রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশন মিলনায়তনে এই অ্যাপের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

বাংলাদেশে ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জামিল আজহারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেব উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও ডিএনসিসি মেয়র আনিসুল হক।

polok-techshohor

অনুষ্ঠানে জানানো হয়, অ্যাপের মাধ্যমে সাতটি বিষয়ের অভিযোগে ছবি তোলার পর তা স্বয়ংক্রিয় ভাবে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের কাছে চলে যাবে। অভিযোগগুলো কর্পোরেশনের প্রধান কার্যালয়সহ বিভিন্ন জোনের ড্যাশবোর্ডে অভিযোগ ও মতামত আকারে সংরক্ষিত হবে। অভিযোগের প্রকার অনুযায়ী সেগুলো সমাধান করার পর তা ড্যাশবোর্ডে স্থান পাবে এবং স্বয়ংক্রিয়ভাবে অভিযোগকারীকে জানানো হবে।

এছাড়া অ্যাপটিতে রয়েছে জরুরি এসওএস বাটন। তাতে প্রেস করলে তিন সেকেন্ডের মধ্যে আত্মীয়স্বজন ও নিকটস্থ পুলিশ স্টেশনে বিপদ সংকেত দেখানো হবে। এতে বিপদগ্রস্থের ছবি, অবস্থান ও কন্ঠও শুনতে পারবেন সাহায্যকারীরা।

অ্যাপটিতে হাসপাতাল, ফায়ার স্টেশন, পুলিশ স্টেশনসহ জরুরি তথ্যসেবাও পাওয়া যাবে। অ্যাপটির সেবা পেতে গুগল প্লে-স্টেশন হতে তা ডাউনলোড করে রেজিস্ট্রেশন করতে হবে।

আল-আমীন দেওয়ান

আরও পড়ুন: 

*

*

Related posts/