ফেইসবুকের প্রথম ১০ ব্যবহারকারী

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুকের দশম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি মার্ক জুকারবার্গের হাত ধরে প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয়। দশম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ফেইসবুকের প্রথম ১০ ব্যবহারকারী সম্পর্কে জানিয়েছে গার্ডিয়ান।

ফেইসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী হওয়া স্বত্বে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ সাইটের প্রথম ব্যবহারকারী নন তিনি! প্রথমদিকের ব্যবহারকারীর তালিকায় তার অবস্থান চতুর্থ।

অবশ্য প্রথম তিনটি অ্যাকাউন্ট পরীক্ষামূলকভাবে খোলা হয়েছিলো।

গার্ডিয়ানের তথ্য মতে, প্রত্যেক ফেইসবুক ব্যবহারকারী যখন তাদের অ্যাকাউন্ট খোলেন তখন একটি ইউজার আইডি দেওয়া হয়। তবে নাম্বারগুলো ধারাবাহিক নয়। প্রথমদিকের কয়েক লাখ ফেইসবুক ইউজার আইডি কয়েকটি বিশ্ববিদ্যালয়ের জন্য বরাদ্ধ ছিলো। সেই হিসেবে হার্ভার্ড ইউনিভার্সিটির জন্য ০ থেকে ৯৯৯৯৯, কলম্বিয়া ইউনিভার্সিটির জন্য ১০০০০০ থেকে ১৯৯৯৯৯, স্টানফোর্ড ইউনিভার্সিটির জন্য ২০০০০০ থেকে ২৯৯৯৯৯, এভাবে বরাদ্ধ ছিলো।

facebook-turns-10-TechShohor

জুকারবার্গের পরেই ফেইসবুকের প্রথম দশ ব্যবহারকারীর মধ্যে রয়েছেন ওয়েবসাইটটির সহ-প্রতিষ্ঠাতা ক্রিস হাগেস, ডাস্টিন মস্কোভিজ। এরপরেই প্রতিষ্ঠাতা নন এমন ব্যবহারকারীর হিসেবে রয়েছেন জুকারবার্গের রুমমেট অ্যারি হাসিট, সহপাঠী অ্যান্ড্রেও ম্যাককুলাম এবং ফেইসবুকের ইঞ্জিনিয়ার ক্রিস পুটনাম।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top