বড় অঙ্কের জরিমানার মুখে অ্যাপল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ই-বুকের দাম বাড়াতে কারসাজির অভিযোগে টেক জায়ান্ট অ্যাপলের বিরুদ্ধে ৮৪ কোটি ডলার জরিমানা দাবি করে মামলা হয়েছে।

অ্যাপলের বিরুদ্ধে অভিযোগ অ্যামাজন বুক স্টোরে যেখানে ই-বুকের গড় মূল্য ৯.৯৯ ডলার, তখন তাদের আইটিউনসে প্রতিটি ই-বুকের গড় মূল্য ১২.৯৯ ডলার করে নেওয়া হয়েছে। এতে পুরো ডিজিটাল বই খাতে এক সময় ইলেকট্রনিক বইয়ের দাম বেড়ে যায়।

apple_techshohor

টেক জায়ান্টটি ২০১০ সালে নতুন আইপ্যাডের আকর্ষণ বাড়াতে ই-বুক চালু করে।

তবে ই-বুকের দাম বেশি রাখতে বেআইনি কৌশলের আশ্রয় নেওয়া হয়েছে দাবি করে যুক্তরাষ্ট্রের ৩৩টি প্রদেশের ভোক্তাদের পক্ষে ২০১৩ সালের শেষের দিকে এ মামলা দায়ের করা হয়। এন্টি ট্রাস্ট অপরাধের জন্য অ্যাপলের নিকট থেকে ৮৪ কোটি ডলার ক্ষতিপূরণ দাবি করা হয়েছে।

স্টেট অ্যাটর্নি জেনারেল ও ভোক্তা গোষ্ঠী অ্যাপলের অতিরিক্ত ই-বুক মূল্যের জন্য প্রাথমিক ট্র্যায়ালে মূলত ওই ক্ষতিপূরণ দাবি করে। তবে ক্ষতিপূরণ ব্যবস্থাকে অর্থবহ করতে এখন জরিমানার পরিমাণ তিন গুণ দাবী করছেন মামলার বাদী পক্ষ।

দাবি করা ক্ষতিপূরণের পরিমান ২০১৩ সালের অ্যাপলের হাতে থাকা ১৫৮.৮ বিলিয়ন নগদ অর্থের ০.৫ শতাংশ। ২০১২ সালে ই-বুক, মিউজিক, মুভি এবং সফটওয়্যার সেবা বিক্রি থেকে টেক জায়ান্টটির মোট আয় হয়েছিল ১২.৯ বিলিয়ন ডলার।

এ ব্যাপারে অ্যাপলের কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

ব্লমবার্গ অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top