মোবাইল ডিভাইসে ফেইসবুকের গ্রাফ সার্চ আসছে

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুকের মাধ্যমে সহজে তথ্য খোঁজার ‘গ্রাফ সার্চ’ ফিচারটি ডেক্সটপ ব্যবহারকারীদের কাছে বেশ জনপ্রিয়তা পায়। এতদিন মোবাইল ডিভাইস গ্রাহকরা এ ফিচার থেকে বঞ্চিত থাকলেও অপেক্ষার অবসান হতে যাচ্ছে।

মোবাইল ডিভাইসের জন্য ‘গ্রাফ সার্চ’ ফিচারটি শিগগির উন্মুক্ত করার কথা জানিয়েছে শীর্ষ জনপ্রিয় সামাজিক মাধ্যম সাইট কর্তৃপক্ষ।

facebook-graph-search-techshohor

ফেইসবুকের সর্বশেষ আর্থিক প্রতিবেদন প্রকাশের সময় কোম্পানির প্রতিষ্ঠাতা ও সিইও মার্ক জুকারবার্গ এ তথ্য প্রকাশ করেন। তিনি জানান, ‘খুব দ্রুত মোবাইল ডিভাইসের জন্য গ্রাফ সার্চ যুক্ত করা হবে।’

তবে কবে উন্মুক্ত করা হবে তা জানাননি জুকারবার্গ। যদিও বিভিন্ন ব্যবহারকারীর ফেইসবুক একাউন্টে পরীক্ষামূলকভাবে গ্রাফ সার্চ যুক্ত করা হয়েছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের রিপোর্টার সেথ ফিগারম্যান তার ফেইসবুকের মোবাইল সংস্করণে গ্রাফ সার্চ সুবিধাটি ইতোমধ্যে পেয়েছেন। তিনি এটির স্ক্রিনশট টুইটারে প্রকাশ করেন।

বর্তমানে ফেইসবুকের মোট মাসিক ব্যবহারকারীর ৭৬.৮৩ শতাংশ মোবাইল থেকে ফেইসবুক ব্যবহার করে থাকে। কোম্পানির আয় বাড়াতেও ভূমিকা থাকছে মোবাইল ডিভাইস সংস্করণ।

সর্বশেষ প্রান্তিকে ফেইসবুকের মুনাফা হয়েছে ৫২৩ মিলিয়ন ডলার। গত বছরের ডিসেম্বর প্রান্তিকে আয় বেড়েছে ৬৩ শতাংশের বেশি। এ আয়ের অর্ধেকের বেশি এসেছে মোবাইল সংস্করণ থেকে।

– দ্যা ভার্জি অবলম্বনে

Related posts

*

*

Top