Maintance

বাংলাদেশে দ্রুত কার্যক্রম শুরুর কথা জানাল পেপ্যাল

প্রকাশঃ ৬:০৭ অপরাহ্ন, জুলাই ২৩, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:০৬ অপরাহ্ন, জুলাই ২৩, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশে দ্রুতই কার্যক্রম শুরু করবে বলে জানিয়েছে বিশ্বব্যাপী ফ্রিল্যান্সারদের অর্থ লেনদেনের জনপ্রিয় প্রতিষ্ঠান পেপ্যাল।

পেপ্যাল আশা করছে, ‘বাংলাদেশে দ্রুত কার্যক্রম শুরু করতে পারবে তারা।’

দেশে কার্যক্রম শুরুর প্রক্রিয়ায় সোনালী ব্যাংকের সঙ্গে চুক্তির পর বিষয়টি নিয়ে পেপ্যালের সঙ্গে যোগাযোগ করা হলে শুক্রবার এমনটি জানায় পেপ্যাল। অসমর্থিত কয়েকটি সূত্র বলছে, চলতি জুলাই মাসের শেষের দিকে বাংলাদেশে পেপ্যালের কার্যক্রম নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হতে পারে।

এর আগে দীর্ঘ জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে সোনালী ব্যাংকের সঙ্গে চুক্তির মাধ্যমে বাংলাদেশে পেপ্যালের কার্যক্রম শুরুর ক্ষেত্রে বড় অগ্রগতি হয়। টেকশহরডটকম প্রথম চুক্তির বিষয়টি নিশ্চিত করে প্রতিবেদনও প্রকাশ করে।

paypal-techshohor (2)

তখন রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দিদার মো. আব্দুর রব টেকশহরডটকমকে জানিয়েছিলেন, কার্যক্রম চালুর বিষয়ে খোঁজ খবর নিতে পেপ্যালের একটি দল কিছুদিন আগে ঢাকা ঘুরে গেছেন। দেশে এ সেবা চালুর বাস্তব পরিস্থিতিসহ নানা পর্যালোচনা ও অনুসন্ধানে ফিল্ড ওয়ার্কও করেছে তারা। তাদের হয়ে দেশে এ কাজ অব্যাহত রেখেছে ‘টোয়োন্টিফোর মি’ নামের একটি প্রতিষ্ঠান।

পেপালের প্রতিনিধি দলটি বাংলাদেশ ব্যাংক, সোনালী ব্যাংকসহ সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে আলাপ-আলোচনাও করে গেছে।

দিদার মো. আব্দুর রব টেকশহরডটকমকে বলেছিলেন , ‘সব ধরণের পর্যবেক্ষণ শেষে খসড়া চুক্তি প্রস্তুত করে তাতে সই করে পেপ্যালের প্রধান কার্যালয়ে পাঠানো হয়েছিল। সম্প্রতি পেপ্যাল কর্তৃপক্ষ আমাদের নিশ্চিত করেছে তারাও চুক্তিতে সই করে তা পাঠিয়ে দিয়েছেন।

সোনালী ব্যাংকের পক্ষে ওই চুক্তিতে স্বাক্ষর করেছেন ব্যাংকটির ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) পর্যায়ের এক কর্মকর্তা।

উল্লেখ্য, বছরের পর বছর হতে ফ্রিল্যান্সার ও আউটসোর্সিং খাতের সংশ্লিষ্টরা পেপ্যালের দাবি জানিয়ে আসছিলেন। বিপরীতে পেপ্যালের বাংলাদেশে কার্যক্রম শুরু করা নিয়ে এতদিন শুধু আশ্বাস পেয়েছেন তারা। কিন্তু তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী হিসেবে জুনাইদ আহমেদ পলক দায়িত্ব নেয়ার পর পেপ্যালকে আনতে নানাবিধ উদ্যোগ নিতে থাকেন তিনি। যেখানে বিষয়টি সরাসরি দেখভাল করেছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। অবশেষে বাংলাদেশে পেপ্যালের কার্যক্রম শুরুর বিষয়টি বাস্তবতায় রূপ নেয়।

আল-আমীন দেওয়ান

আরও পড়ুন: 

*

*

Related posts/