Maintance

উড়ছে ফেইসবুকের সৌরচালিত ইন্টারনেট ড্রোন

প্রকাশঃ ১:৫০ অপরাহ্ন, জুলাই ২৩, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:৫৪ অপরাহ্ন, জুলাই ২৩, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুক ইনকোর্পোরেট বৃহস্পতিবার সৌরবিদ্যুৎ চালিত একটি ড্রোনের সফল পরীক্ষা সম্পন্ন করেছে। এই ড্রোনটির মাধ্যমে পৃথিবীর সব স্থানেই ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়া সম্ভব হবে বলে মনে করছেন প্রতিষ্ঠানটির কর্তারা।

অ্যাকুলা নামের ওই ড্রোনটি প্রথমবার কয়েক হাজার ফিট উচ্চতায় প্রায় ৯৬ মিনিট সফলভাবে ঘুরে এসেছে বলে একটি ফেইসবুক পোস্টে জানিয়েছেন প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

অ্যাকুলা একবার উড্ডয়নে তিন মাস ভূপৃষ্ঠ থেকে প্রায় ৬০ হাজার ফিট উপরে উড্ডয়নে সক্ষম হবে বলে আশা প্রকাশ করছে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে একে অন্যের সঙ্গে ইন্টারনেট যোগাযোগে মুখ্য ভূমিকা পালন করতে পারবে বলেও ধারণা করা হচ্ছে।

Dron-Facebook_techshohor
এর আগে গুগল পেরেন্ট অ্যালফাবেট ইন. প্রজেক্ট লু বা বেলুনের মাধ্যমে উচ্চ উচ্চতা ও কিছু দুর্গম এলাকায় ইন্টারনেট পৌঁছে দেওয়ার কাজ শুরু করেছে। এর মাধ্যমে ওসব এলাকায় ইন্টারনেট পৌঁছে দেওয়াও সম্ভব হচ্ছে।

ফেইসবুকের প্রকৌশল বিভাগের পরিচালক এই প্রকল্পটির ল্যাব প্রধান ইয়েল ম্যাগুয়ার বলেন, আমাদের এই মিশনকে সফল করতে বেশকিছু কারিগরি চ্যালেঞ্জ পেরোতে হয়েছে। প্রকল্পটি নিকট ভবিষ্যতে খুবই সাফল্য আনবে বলে আশাবাদ ব্যস্ত করেন এই প্রকৌশলী।

Symphony 2018

জাকারবার্গের প্রতিষ্ঠানের এটা সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে ভাবা হচ্ছে। যেখানে একটি ড্রোন প্রায় ৬০ হাজার ফিট উপরে দীর্ঘ সময় ধরে অবস্থান করবে এবং একই সঙ্গে কানেকটিভিটি দেবে। যেখানে ইন্টারনেট সার্ভিসে খুব দ্রুততার সঙ্গে ডেটা বিনিময় করতে পারবে।

ম্যাগুয়ার বলেন, অ্যাকুলা দিয়ে আরও বেশ কয়েকটি পরীক্ষা চালানো হবে। তবে দীর্ঘ সময় ধরে সৌরচালিত যান হিসেবে উড্ডয়নের রেকর্ড গড়তে পারে অ্যাকুলা বলে জানান তিনি। যা প্রথমাবস্থায় দুই সপ্তাহ উড্ডয়ন করতে সক্ষম হয়েছে।

ফেইসবুকে এখন প্রায় ১৬০ কোটি ব্যবহারকারী। আর এসব ব্যবহারকারীদের অনলাইনে রাখতে বিনামূল্যে ইন্টারনেট সেবা ইন্টরনেট ডটঅর্গ চালু করেছে ফেইসবুক। এছাড়াও ব্যবহারকারীদের জন্য বিলিয়ন ডলার বিনিয়োগও করছে প্রতিষ্ঠানটি।

রয়টার্স অবলম্বনে ইমরান হোসেন মিলন

আরও পড়ুন: 

*

*

Related posts/