সব বিশ্ববিদ্যালয়ে ওয়াই-ফাই জোন হবে : আইসিটি প্রতিমন্ত্রী

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, তথ্য প্রযুক্তির অমিত সম্ভাবনার সর্বোচ্চ সুযোগ কাজে লাগিয়ে সমৃদ্ধ স্বদেশ সৃষ্টির জন্য সরকার নানামুখী উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল বিশ্ববিদ্যালয়ে ওয়াই-ফাই জোন প্রতিষ্ঠা করা হবে। তারুণ্য এখন বাংলাদেশের প্রাণস্পন্দন। তারুণ্যের মেধা, শক্তি ও সৃজনশীলতাকে কাজে লাগিয়ে উন্নত বাংলাদেশ সৃষ্টিই বর্তমান সরকারের অভিষ্ট লক্ষ্য।

তিনি আরও বলেন, স্বাধীনতা ও গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয় যেভাবে অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করেছে তথ্য-প্রযুক্তির সুবাতাস সবার কাছে পৌঁছে দিতে এ বিদ্যাপীঠের শিক্ষার্থীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

DUITS 2nd annivrsary-TechShohor

প্রতিমন্ত্রী সোমবার ঢাবি’র টিএসসি মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

অনুষ্ঠানে গেস্ট অব অনার ছিলেন ঢাবি ভিসি আ.আ.ম.স আরেফিন সিদ্দিকী, বিশেষ অতিথি ছিলেন আইসিটি সচিব নজরুল ইসলাম খান ও ঢাবি আইটি সোসাইটির মডারেটর ড. এজেএম শফিউল আলম ভূইয়া।

ঢাবি আইটি সোসাইটির সভাপতি আবদুল্লাহ আল ইমরানের সঞ্চালনায় অনুষ্ঠানে শিক্ষার্থীদের চাওয়া-পাওয়ার প্রশ্নে মন্ত্রী জানান, শীঘ্রই টিএসসি চত্ত্বর ও মধুর ক্যান্টিনে উচ্চগতির কানেটিভিটি নিশ্চিত করা হবে। এছাড়াও ঢাবিতে উন্নত ল্যাব স্থাপন, শিক্ষার্থীদের সুদবিহীন ল্যাপটপ প্রদান, ক্যাম্পাসের বিভিন্ন স্থানে হটস্পট স্থাপনে আইসিটি মন্ত্রণালয় সহযোগিতা করবে।

আইসিটি সচিব নজরুল ইসলাম খান বলেন, আউটসোর্সিংয়ের মাধ্যমে শিক্ষার্থীদের উপার্জনক্ষম করে তোলার জন্য আইসিটি মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা হবে। তিনি জানান, শিক্ষার্থীদের জন্য মন্ত্রণালয় ফেলোশীপ, স্কলারশীপ ও ইনোভেশন ফান্ডের ব্যবস্থা করেছে। শিক্ষার্থীরা তাদের উদ্যোগ, আইডিয়া জেনারেটের মাধ্যমে এ ফান্ড পেতে পারে।

এর আগে টিএসসি প্রাঙ্গণে বেলুন ও পায়রা উড়িয়ে অতিথিবৃন্দ সংগঠনের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান উদ্বোধন করেন।

– তুহিন মাহমুদ

Related posts

*

*

Top