Maintance

ফ্রান্স হামলায় বার্তা পাঠাতে ব্যর্থ মোবাইল অ্যাপ

প্রকাশঃ ৬:২২ অপরাহ্ন, জুলাই ১৮, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:১২ অপরাহ্ন, জুলাই ১৮, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গত মাসেই ফ্রান্স সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জরুরী অবস্থায় আইনশৃঙ্খলা বাহিনীকে সতর্ক করে এমন একটি মোবাইল অ্যাপ্লিকেশন উন্মুক্ত করেছে। কিন্তু বৃহস্পতিবার ফ্রান্সের সমুদ্রতীরবর্তী নিশ শহরে ট্রাক নিয়ে হামলা করলে সেই অ্যাপের সাহায্যে অনেকেই তাৎক্ষণিক সাহায্য চেয়ে বার্তা পাঠায়। তবে সেই বার্তা কর্তৃপক্ষের কাছে পৌঁছে ঘটনা ঘটার তিন থেকে চার ঘণ্টা পর।

অ্যাপটির নাম এসএআইপি। যা ইউরো ২০১৬ ফুটবলের আসরকে সামনে রেখে উন্মুক্ত করেছিল ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। যাতে কাছে কোথাও কোনো দুর্ঘটনা বা কোনো আক্রমণ হরে ব্যবহারকারীরা বার্তা পাঠিয়ে তাৎক্ষণিক সাহায্য পায়।

Police-Franch-Techshohor
কিন্তু সেদিনের ওই ঘটনায় অ্যাপটি তাৎক্ষণিক কোনো নোটিফিকেশন দিতে ব্যর্থ হয়েছে। ওই বার্তা কর্তৃপক্ষের কাছে পৌঁছাতে নিয়েছে তিন ঘণ্টার বেশি সময়।

অ্যাপটির এমন সময়ক্ষেপণে এর নির্মাতা প্রতিষ্ঠানের কাছে সমন পাঠানো হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী। ভবিষ্যতে যেনো অ্যাপটি এমন কোনো ত্রুটিতে না পড়ে সেদিকেও নজর দেওয়ার কথা বলেছেন তিনি।

অ্যাপটি ডিজাইন ও তৈরি করেছে ফ্রান্সের একটি প্রতিষ্ঠান ডেভরিওয়্যার। তারাই এটি দেখভালের কাজ করে। প্রতিষ্ঠানটি সতর্কবার্তা পেয়েও কর্তৃপক্ষের কাছে পাঠাতে দেরি করেছে বলে একটি পত্রিকাকে উদ্ধৃত করে বলা হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে ইমরান হোসেন মিলন

আরও পড়ুন: 

*

*

Related posts/