Maintance

এবার যুক্তরাজ্যে পোকেমন গো

প্রকাশঃ ৭:২৩ অপরাহ্ন, জুলাই ১৪, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:৩৯ অপরাহ্ন, জুলাই ১৪, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও জার্মানির পর এবার যুক্তরাজ্যে উন্মুক্ত হলো জনপ্রিয় স্মার্টফোনে গেইম পোকেমন গো। বিশ্বনন্দিত এই গেইমটি এখন থেকে যুক্তরাজ্যের বাসিন্দারাও খেলতে পারবেন। যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম বিবিসি এই তথ্য জানিয়েছে।

পোকেমন গো ট্রেজার হান্ট ঘরানার অগমেন্টেড রিয়ালিটি গেইম। স্মার্টফোনে গেইমটি খেলার সময় ‘পোকেমন গো’  খেলোয়াড় থেকে পোকেমন বা প্রতিদ্বন্দ্বী দল কত দূরে রয়েছে তার ক্রমাগত নোটিফিকেশন দিয়ে যেতে থাকে।

খেলোয়াড়রা চাইলে অপশনে গিয়ে তাদের আশপাশের পরিবেশ স্ক্যান করে দেখতে পারেন, কোথাও পোকেমন রয়েছে কিনা। মোবাইলের পর্দায় পোকেমনের দেখা পেয়েও যেতে পারেন। ‘পোকেমন বল’ ছুঁড়ে পোকেমন কে বন্দি করে যোগ করে ফেলতে পারেন নিজস্ব সংগ্রহের তালিকায়।

Pokemon Go-techshohor

প্লে-স্টোর আর আইটিউনসের টপ চার্টে থাকা পোকেমন দিয়ে বেশ লাভ করছে জাপানি গেইম নির্মাতা প্রতিষ্ঠান নিন্টেন্ডো। ইতোমধ্যে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বেড়েছে ৫৬ শতাংশ। এরমধ্যে বৃহস্পতিবারই বেড়েছে ১৬ শতাংশ।

তবে গেইমটি নিয়ে কিছুটা বিড়ম্বনার মধ্যেও রয়েছে প্রতিষ্ঠানটি। গেইমটি খেলার সময় যুক্তরাষ্ট্রের এক নারী সন্ধান পেয়েছেন একটি লাশের। অন্যদিকে, গেইমটি দিয়ে ফাঁদ পেতে মানুষকে অপহরণের অভিযোগে চার ব্যক্তিকে আটক করেছে দেশটির পুলিশ।

গেইমটি জটিলতা তৈরি করেছে সমকামীদের মধ্যেও। আর অতিরিক্ত ডাউনলোডের চাপে তো গেইমটির সার্ভার পর্যন্ত ক্র্যাশ হয়েছিল।

গেইমটি খেলার সময় ব্যবহারকারীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে নিন্টেন্ডো কর্তৃপক্ষ। তারা শুধুমাত্র পরিচিতদের সঙ্গে গেইমটি খেলতে বলেছে। পাশাপাশি অপরিচিত জায়গায় যেতে নিষেধও করে দিয়েছে প্রতিষ্ঠানটি।

শামীম রাহমান

আরও পড়ুন: 

*

*

Related posts/