Maintance

চালু হচ্ছে মেগাআপলোড

প্রকাশঃ ১০:০৮ অপরাহ্ন, জুলাই ১২, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:০৮ অপরাহ্ন, জুলাই ১২, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কপিরাইট পাইরেসির দায় নিয়ে জনপ্রিয় ফাইল শেয়ারিং ওয়েবসাইট মেগাআপলোড বন্ধ হয়ে যাওয়ায় অনেকেরই ব্যবসা বন্ধের উপক্রম হওয়ার ঘটনা ঘটেছিলো। কারণ এই সাইটকেই পুজি করে অনেকেই বিভিন্ন ধরণের ফাইল ডাউনলোডের সুযোগ দিয়ে আয় করতেন। তবে এ ধরণের ব্যবহারকারীদের জন্য সুখবর এসেছে।

আগামী বছরেই আবারও চালু হচ্ছে ৫ বছর আগেরও সবচেয়ে জনপ্রিয় ফাইল শেয়ারিং সাইট মেগাআপলোড। এমন ঘোষনা দিয়েছে সাইটটি মালিক ও ইন্টারনেট মোঘল কিম ডটকম।

যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষের নির্দেশে বন্ধ হওয়ার ঠিক ৫ বছর পরে সাইটটি চালু হতে যাচ্ছে।

MEGAUPLOAD-COMING-BACK-KIM-DOTCOM-TechShohor

ফাইল শেয়ারিংয়ে সেই সময়ে ইন্টারনেট বিশ্বে সবচেয়ে বেশি ভিজিট হওয়া সাইটগুলোর মধ্যে ১৩তম অবস্থানে ছিলো মেগাআপলোড। প্রতিদিন প্রায় ৫ কোটি ইন্টারনেট ব্যবহারকারী সাইটটি ভিজিট করতেন, যা সেই সময়ের মোট ওয়েব ট্রাফিকের প্রায় ৪ শতাংশ ছিলো।

২০১২ সালের জানুয়ারিতে এফবিআই মেগাআপলোডের সার্ভার বন্ধ করে দেয় এবং নিউজিল্যান্ডের পুলিশ কিম ডটকমের অকল্যান্ড ম্যানসনে অভিযান চালায়। জরিমানাসহ ৩ জন প্রতিষ্ঠাতাকে ২০ বছরের কারাদন্ডও দেওয়া হয়।

বেআইনী কার্যক্রমের জন্য অন্তত ১৭৫ মিলিয়ন ও কপিরাইট কনটেন্টের জন্য ৫০০ মিলিয়ন ডলারের বেশি অর্থ জরিমানা করা হয় সাইটটিকে। এখনও লড়ে যাচ্ছেন কিম ডটকম।

তবে ব্যবহারকারীদের সুখবর দিয়ে নিজের টুইটার অ্যাকাউন্টে কিম জানিয়েছেন, ২০১৭ সালের ২০ জানুয়ারি মেগাআপলোডের কালোদিনের ৫ম বছর পূর্তি হতে যাচ্ছে। আর এদিনেই গ্রাহকদের জন্য নতুন করে হাজির হবে মেগাআপলোড। এটি আগের চেয়েও ভালো হবে, কারণ এটিকে আমি বাড়ির মতো মনে করি।

বর্তমানে ড্রপবক্স, গুগল ড্রাইভ, আইক্লাউডের মতো জনপ্রিয় অনেক ক্লাউড স্টোরেজ সেবা থাকলেও মেগাআপলোড এক্ষেত্রে পথিকৃৎ।

ইকোনমিক টাইমস অবলম্বনে ফারজানা মাহমুদ পপি

*

*

Related posts/